শিরোনাম
  জামালগঞ্জে বিএনপি নেতা এমদাদুল হক আফিন্দীর নামে চাঁদাবাজির অভিযোগ :       জামালগঞ্জে হাওরে মাছের আকাল, চাষের মাছই ভরসা       ছাতক পৌর মেয়রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে আদালতে মামলা       দিরাইয়ে মডেল মসজিদের নির্মাণ কাজে ধীরগতি       আজ পহেলা সেপ্টেম্বর রানীগঞ্জ গণহত্যা দিবস       খানাখন্দে ভরা জামালগঞ্জ কারেন্টের বাজার সড়ক,ভোগান্তি অর্ধলক্ষ মানুষের       শ্রীরামসী গণহত্যা দিবস পালিত       এক হাজার পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার প্রদান করলেন মুকুট       তাহিরপুরে শহীদ সিরাজের সমাধিতে এমপি সহ নেতাকর্মীদের দোয়া       সুনামগঞ্জের সম্ভাবনাময় পর্যটন নিয়ে সরকার ব্যাপক আন্তরিক পর্যটন সচিব    


জামালগঞ্জ প্রতিনিধিঃ সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলায় দিন দিন জনপ্রিয় হচ্ছে ডিজিটাল তথ্যের সম্ভার নিয়ে আশা ‘তথ্য আপা’ প্রকল্প। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় মহিলা সংস্থার অধীনে বাস্তবায়নাধীন ‘তথ্য আপা’ ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে গ্রামের তৃণমূল পর্যায়ের নারীদের ক্ষমতায়ন প্রকল্পের (২য় পর্যায়) আওতায় এবং উপজেলা তথ্য কেন্দ্রের আয়োজনে উপজেলার বিভিন্ন ইউনিয়নে গ্রামে গ্রামে গিয়ে শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার এবং কৃষি বিষয়ে বিভিন্ন তথ্যসেবা প্রদান করে আসছে। গ্রামের নারীদের কাছে তথ্য আপা হিসেবে পরিচিত আপারা বাল্যবিবাহ, সন্ত্রাস, জঙ্গিবাদসহ বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক উঠান বৈঠক করছেন। সেখানে উপস্থিত থাকছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তা, উপজেলা মৎস্য কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও উপজেলার সংবাদকর্মীবৃন্দ। সরকারি সেবাসমূহ জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তথ্য আপারা। ৩ জন তথ্য আপা নিয়মিত বাড়ি বাড়ি গিয়ে এই সেবা প্রদান করে আসছেন।
জামালগঞ্জ উপজেলা তথ্য সেবা কর্মকর্তা ইতি রানী দেবী জানান, ‘শেখ হাসিনার বারতা, নারী-পুরুষ সমতা’ এবং ‘শেখ হাসিনার সহায়তায় তথ্য আপা পথ দেখায়’ এই স্লোগানকে নিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়ন প্রকল্পটি ২০১৮ সালের ডিসেম্বর মাস থেকে জামালগঞ্জ তথ্যসেবা কার্যক্রম শুরু করে। মূল উদ্দেশ্য গ্রামীণ সুবিধাবঞ্চিত নারীদের তথ্য প্রযুক্তিতে প্রবেশাধিকার এবং তথ্য প্রযুক্তি সেবা প্রদানের মাধ্যমে নারীদের ক্ষমতায়ন করা।
২০১৯ সালের অক্টোবর থেকে ২০২০ সালের অক্টোবর পর্যন্ত ৭ হাজার ২০৭ জন তথ্য সেবা কেন্দ্র থেকে বিভিন্ন বিষয়ে সেবা পেয়েছেন। এ সময়ে উঠান বৈঠক হয়েছে ১ হাজার ২০০টি। তথ্য কেন্দ্রের সেবা থেকে সেবা নিয়েছেন ১ হাজার ৫৪ জন। বাড়ি বাড়ি গিয়ে সেবা প্রদান করা হয় ৪ হাজার ৯৫৩ জনকে। গত মাসে বিনা মূল্যে অনলাইনে ভিজিডির আবেদন করা হয়েছে ৮৫০ জনের। এই কার্যক্রম ১০ নভেম্বর পর্যন্ত চলবে।
উপজেলা তথ্য সেবা সহকারী জান্নাতুল ফেরদৌস তথ্য আপা জানান, তারা তথ্য কেন্দ্রে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ, বিভিন্ন বিশেষজ্ঞদের মতামত গ্রহণ, প্রাথমিক স্বাস্থ্য সেবা ও উপজেলা সরকারি সেবাগুলোর সহজলভ্যতা নিশ্চিতকরণ, ভিডিও কনফারেন্স, ই লার্নিং, ই কমার্স, ইত্যাদি কার্যক্রম সম্পন্ন করেছেন। এছাড়া তারা ল্যাপটব ব্যবহারের মাধ্যমে প্রকল্প এলাকাধীন গ্রামবাসীর বাড়ি বাড়ি গিয়ে শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার ও কৃষি বিষয়ক তথ্য সেবা প্রদান করছেন।
তথ্য আপা ফারহেনা আক্তার জানান, তারা করোনাকালীন সময়েও স্বাস্থ্যবিধি মেনে গ্রামের নারীদের ইন্টারনেটের মাধ্যমে চাকরির খবর, পরীক্ষার ফলাফল, সরকারি সেবা বিনা মূল্যে সরবরাহ করেছেন। এছাড়াও বাড়ি বাড়ি গিয়ে ব্লাড প্রেসার, ডায়বেটিস পরীক্ষা, ওজন পরিমাপ, বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানদের সঙ্গে ফেসবুক কিংবা স্কাইপের মাধ্যমে কথা বলানোর কাজ করেছেন। উঠান বৈঠকের মাধ্যমে গ্রামীণ নারীদের জীবন-জীবিকা সম্পর্কিত বিষয় যেমন- স্বাস্থ্যগত সমস্যা, বাল্যবিবাহ, ফতোয়া, নারীর বিরুদ্ধে সহিংসতা, চাকরী সংক্রান্ত আইনগত সমস্যাসহ ডিজিটাল সেবা সম্পর্কে অবহিত করা হচ্ছে।
উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বীনা রানী তালুকদার বলেন, বর্তমান সরকার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক তথ্য আপা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে তথ্য প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন শীর্ষক প্রকল্পটি পরিচালনা করে আসছে। ইতিমধ্যে তথ্য আপাা কার্যক্রমে উপজেলায় ব্যাপক সাড়া ফেলেছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত দেব জানান, বাংলাদেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠী নারী। অর্থনৈতিক কর্মকান্ডে নারীদের অংশগ্রহণ ও ক্ষমতায়ন দেশের উন্নয়নের অন্যতম শর্ত। নারীর ক্ষমতায়নে তথ্য প্রযুক্তির ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। উপজেলায় গ্রামের অসহায় দরিদ্র্য সুবিধাবঞ্চিত কিংবা কম সুবিধাবঞ্চিত নারীর তথ্যে প্রবেশাধিকার এবং তাদের তথ্য প্রযুক্তি সেবা প্রদান নিঃসন্দেহে নারীর ক্ষমতায়নকে তরান্বিত করবে।




১৮ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণ করে সুনামগঞ্জের সাথে ধর্মপাশার যোগাযোগ স্থাপন করা হবে : পরিকল্পনা মন্ত্রী

তাহিরপুরের সাবেক এমপি কালিচরন মুচির পরিবারে এখনও টিকে আছে নাগরী ভাষা

বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুনামগঞ্জ জেলা বিএনপির প্রতিবাদ-বিক্ষোভ

আমলাদের ‘পাছায় লাথি’ ফর্মুলায় দুঃস্থ তালিকা

গরু চুরির প্রতিবাদ করতে গিয়ে জামালগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ। আহত ৪।

আওয়ামীলীগের ৬ইউনিটের সম্মেলন প্রস্ততি কমিটি দলকে গতিশীল করতে করা হয়েছে

২০ ফেব্রুয়ারি পরিকল্পনা মন্ত্রীর দিরাই সফর নিয়ে দ্বিধাবিভক্ত আ.লীগ,দেখানো হতে পারে কালো পতাকা

সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালের প্রধান সহকারী ইকবাল ও তার স্ত্রীর সম্পদের উৎস কোথায় ?

সুনামগঞ্জ সরকারী কলেজ পুনর্মিলনী : সদস্যসচিব এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ দায়ের

এমপিরা অতঃপর ‘স্যার’ বলবেন ডিসিদের !!

error: Content is protected !!