শিরোনাম
  প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মবার্ষিকীতে ৭৫ কেজি ওজনের কেক কাটলেন এমপি মানিক       ছয় মাস পর কারামুক্ত হলেন শাল্লার ঝুমন দাশ       পশ্চিম তেঘরিয়ায় বসত ঘরে দুর্ধর্ষ চুরি,স্বর্ণ ও নগদ টাকা লুট       রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর       সেতু বাস্তবায়নে ঐক্যবদ্ধ হওয়ার আহবাণ জানালেন পরিকল্পণামন্ত্রী ও নিউইয়র্ক আ:লীগ নেতা শাহী       জামালগন্জে বৈধ ইজারাদাকে সরকারের রাজস্ব আদায়ে বাধা প্রদানে বিএনপি সভাপতির নেতৃত্বে মানববন্ধন       জামালগঞ্জে বিএনপি নেতা এমদাদুল হক আফিন্দীর নামে চাঁদাবাজির অভিযোগ :       জামালগঞ্জে হাওরে মাছের আকাল, চাষের মাছই ভরসা       ছাতক পৌর মেয়রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে আদালতে মামলা       দিরাইয়ে মডেল মসজিদের নির্মাণ কাজে ধীরগতি    


জাহাঙ্গীর আলম ভুঁইয়া,তাহিরপুর ষড়ঋতুর ফুলে ফুলে সাজানো হাওরের দেশে গত কয়েক বছরে ধরে লাল শাপলা ফুল লালগালিচা দিয়ে স্বাগত জানাচ্ছিল দর্শনার্থী,ভ্রমণ পিয়াসি ও প্রকৃতিপ্রেমীসহ সবাইকে। এর সঙ্গে রয়েছে দেশীয় নানা প্রজাতির পাখির কিচিরমিচির সুর। মনে হয় যেন প্রকৃতি তার রূপের সঙ্গে নতুন মাত্রা যোগ করে নিজে বাদ্যযন্ত্রে সুরের ঝরনাধারা ছড়িয়ে দিয়েছে মেঘালয় পাহাড় সংলগ্ন বিকিবিলে।

আর আশপাশের পরিবেশ আর গ্রাম গুলোকে মনোমুগ্ধকর করে তোলেছে। আর লাল শাপলার বিকিবিল হাওরের এমনি দৃশ্য সংবাদ মাধ্যমে প্রকাশিত হলে নজর পড়ে দেশী বিদেশী দর্শনার্থী,ভ্রমণ পিয়াসি ও প্রকৃতিপ্রেমীদের। সেই সৌর্ন্দয দেখতে ছুটে আসেন হাজার হাজার দেশ বিদেশী পর্যটক,দর্শনার্থী,ভ্রমণ পিয়াসি ও প্রকৃতিপ্রেমীরা।বিকি বিলটি সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের কাশতাল গ্রামের পাশে অবস্থিত। কিন্তু এবছর বিকি বিলের এমন সৌন্দর্য নেই বললেই চলে।

জেলা প্রশাসন কর্তৃক ঘোষিত দৃষ্টিনন্দন সম্ভাবনাময় পর্যটন স্পটটি কিছু মানুষের খামখেয়ালির কারণে মুখ থুবড়ে পড়ছে। সম্প্রতি কয়েক দফা বন্যায় বিলের সৌন্দর্যের উপর প্রভাবের পাশাপাশি পার্শ্ববর্তী কয়েকটি গ্রামের লোকজন গরু মহিষের খাদ্যের যোগান দেওয়ায় জন্য অবাধে বিল থেকে প্রতিদিন লাল শাপলার ডাটা উপড়ে নিলেও জমির মালিক কিংবা প্রশাসন কেউই বাঁধা দিচ্ছে না। এতে দৃষ্টি নন্দন লাল শাপলা হারাচ্ছে সৌন্দর্য। ফলে মুখ ফিরিয়ে নিচ্ছেন পর্যটকরা।জানাযায়,লাল শাপলার বিকিবিল হাওর পর্যটনের অপার সম্ভাবনাময় এলাকা হিসাবে শনিবার(১২,অক্টোবর)আনুষ্টানিক ভাবে উদ্বোধন করেন,সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। পর্যটকদের ভ্রমণের জন্য নতুন এলাকা হিসেবে বিকি বিলে একটি সাইনবোর্ড টানিয়ে দেন।

উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের কাশতাল এলাকায় অবস্থিত লাল শাপলার বিকি বিল হলহলিয়ার চক ও দিঘলবাঁক মৌজার প্রায় ১৪.৯৫ একর জায়গা নিয়ে গঠিত। বছরের ছয় মাস আপন মহিমায় ছড়িয়ে অযন্তে আর অবেহেলায় লাল শাপলার পাশাপাশি এখানে জন্মে সাদা ও বেগুনি রঙের শাপলা। সূর্যোদয় থেকে দুপুর ১২টা পর্যন্ত লাল শাপলার সৌর্ন্দয দৃশ্যমান থাকে। সূযের্র উপস্থিতির সঙ্গে সঙ্গে লাল শাপলা তার আপন সৌন্দর্যকে গুটিয়ে নিয়ে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নিথর হয় ক্লান্তি নিয়ে ঘুমাতে শুরু করে।স্থানীয় বাসিন্দা জয়নাল আবেদিন জানান,পূর্ব আকাশের সূর্যের আলোকেও হার মানিয়ে মেঘালয় পাহাড়ের পাশেই হাওরের চারপাশে ফুঠছে রক্তিম লাল শাপলা ফুল। এখন কম,কিছু দিনেই মধ্যেই ফুল ফুটতে শুরু করবে। কোন রকম চাষাবাদ ছাড়াই যুগ যুগ ধরে প্রাকৃতিক ভাবে জন্ম নেওয়া লাল শাপলা ফুলের বিপুল সমারোহ হাওরের প্রকৃতির এক অপরূপ সৌন্দর্য ধারণ করে। কিন্তু এ বছর বিকি বিলের এমন সৌন্দর্যে ভাটা পড়েছে মাবনসৃষ্টি নানান কারনে।উপজেলার সচেতন মহল জানান,প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত নৌকায় অবাধে শাপলার ডাটা নৌকা লোড করে বাড়িতে নিয়ে যাচ্ছে স্থানীয় লোকজন। বাঁধা দিলেও কেউ শুনছে না। বিলে গত বছর যে পরিমাণ শাপলা ফুটছে এবছর তা আর দেখা মিলছে না। বিলের যে সৌন্দর্য ছিল,সে পরিবেশটাও এখন নষ্ট করে দেয়া হচ্ছে। এছাড়াও এখানে আসার সড়কের বেহাল অবস্থা বিজার করার ফলে এবার পর্যটক না মুখ ফিরিয়ে নিবে।স্থানীয় বাসীন্দা সমাজ সেবক মাসুক মিয়া বলেন,লাল শাপলার বিকি বিল পর্যটনের সম্ভবনার নতুন মাত্রাযোগ করেছে। কিন্তু ভোরে ফুল ফোটার সাথে সাথেই লাল শাপলা তুলে নিচ্ছেন স্থানীয়রা।

এই কারনে বিলের সৌন্দর্য নষ্ট হচ্ছে তাও বলে বুঝানো যাচ্ছে না। ফলে সৌর্ন্দযে মুগ্ধ হওয়ার পরিবর্তে রুগ্নদশা দেখে কষ্ট পাচ্ছে আগত পর্যটক ও স্থানীয়রা।বিকিবিলের সৌন্দর্য রক্ষা করে দেশ-বিদেশের পর্যটকদের কাছে দৃষ্টিনন্দন পর্যটন স্পট হিসেবে গড়ে তোলার জন্য জেলা প্রশাসকের কাছে কার্যকরী উদ্যোগ গ্রহণের দাবী জানিয়ে বড়দল উত্তর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আবুল কাশেম জানান,গরু মহিষের খাবার হিসেবে বর্তমানে কৌশল করেই বিলের সৌর্ন্দয নষ্ট করতেই শাপলার ডাটা উপড়ে ফেলা হচ্ছে,অনেকেই বাড়িতেও নিয়ে যাচ্ছে

।সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ জানান,বিকি বিলের লাল শাপলার ডাটা উপড়ে গরু মহিষের খাবারের যোগান হিসেবে ব্যবহার করে এর সৌন্দর্য নষ্ট করা হচ্ছে বিষয়টি দুঃখজনক। দৃষ্টিনন্দন এ পর্যটন স্পটটির সৌন্দর্য রক্ষায় খুব দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।




প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মবার্ষিকীতে ৭৫ কেজি ওজনের কেক কাটলেন এমপি মানিক

ছয় মাস পর কারামুক্ত হলেন শাল্লার ঝুমন দাশ

পশ্চিম তেঘরিয়ায় বসত ঘরে দুর্ধর্ষ চুরি,স্বর্ণ ও নগদ টাকা লুট

রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর

সেতু বাস্তবায়নে ঐক্যবদ্ধ হওয়ার আহবাণ জানালেন পরিকল্পণামন্ত্রী ও নিউইয়র্ক আ:লীগ নেতা শাহী

জামালগন্জে বৈধ ইজারাদাকে সরকারের রাজস্ব আদায়ে বাধা প্রদানে বিএনপি সভাপতির নেতৃত্বে মানববন্ধন

জামালগঞ্জে বিএনপি নেতা এমদাদুল হক আফিন্দীর নামে চাঁদাবাজির অভিযোগ :

জামালগঞ্জে হাওরে মাছের আকাল, চাষের মাছই ভরসা

ছাতক পৌর মেয়রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে আদালতে মামলা

দিরাইয়ে মডেল মসজিদের নির্মাণ কাজে ধীরগতি

১৮ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণ করে সুনামগঞ্জের সাথে ধর্মপাশার যোগাযোগ স্থাপন করা হবে : পরিকল্পনা মন্ত্রী

তাহিরপুরের সাবেক এমপি কালিচরন মুচির পরিবারে এখনও টিকে আছে নাগরী ভাষা

বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুনামগঞ্জ জেলা বিএনপির প্রতিবাদ-বিক্ষোভ

আমলাদের ‘পাছায় লাথি’ ফর্মুলায় দুঃস্থ তালিকা

গরু চুরির প্রতিবাদ করতে গিয়ে জামালগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ। আহত ৪।

আওয়ামীলীগের ৬ইউনিটের সম্মেলন প্রস্ততি কমিটি দলকে গতিশীল করতে করা হয়েছে

২০ ফেব্রুয়ারি পরিকল্পনা মন্ত্রীর দিরাই সফর নিয়ে দ্বিধাবিভক্ত আ.লীগ,দেখানো হতে পারে কালো পতাকা

সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালের প্রধান সহকারী ইকবাল ও তার স্ত্রীর সম্পদের উৎস কোথায় ?

সুনামগঞ্জ সরকারী কলেজ পুনর্মিলনী : সদস্যসচিব এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ দায়ের

এমপিরা অতঃপর ‘স্যার’ বলবেন ডিসিদের !!

error: Content is protected !!