Breaking News

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন ড. নঈম শেখ

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন ড. নঈম শেখ

বিশেষ প্রতিনিধি: সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মো. আবু নঈম শেখ। বর্তমানে তিনি গাজীপুরে অবস্থিত ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) গণিত বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করছেন।
মঙ্গলবার (১৪ জুন) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রনালয়ের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে চার বছরের জন্য শর্ত সাপেক্ষে এ নিয়োগ দেয়া হয়।
এতে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের (আচার্য) অনুমোদনক্রমে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০ এর ধারা ১০ (১) অনুযায়ী ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুরের গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. ড. আবু নঈম শেখকে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (উপাচার্য) পদে নিয়োগ করা হলো।
আগামী চার বছর তিনি এ পদে থাকবেন। তবে রাষ্ট্রপতি চাইলে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।
ড. নঈম শেখ জাপান সরকারের বৃত্তির অধীনে কিয়োটো বিশ্ববিদ্যালয়ে গবেষনা শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। এর আগে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে গণিতে স্নাতক (সম্মান) এ ১ম শ্রেণীতে ৪র্থ এবং স্নাতকোত্তর এ ১ম শ্রেনীতে ৩য় স্থান অর্জন করেন।
এই গণিতবিদের ২০টির অধিক গবেষণাপত্র জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে এবং ১টি গণিতের আন্তর্জাতিক কংগ্রেসে প্রকাশিত হয়। সাড়ে ৩২ বছরের অভিজ্ঞ এই বরেণ্য অধ্যাপক একাধিকবার ডুয়েটের সিন্ডিকেট সদস্য, অর্থ কমিটি, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন, ছাত্রকল্যাণ পরিচালক, বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেছেন।
বতর্মানে জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইউজিসি মনোনীত সিন্ডিকেট সদস্য হিসেবে আছেন। তাছাড়া খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) রাষ্ট্রপতি মনোনীত সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন খ্যাতিমান এই গণিতবিদ।
তিনি গাজীপুর কাপাসিয়া উপজেলার রাওনাট গ্রামে সম্ভ্রান্ত পরিবারে ১৯৬৩ সালে জন্মগ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে এক ছেলে এক মেয়ের জনক। সন্তানেরা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) থেকে অধ্যয়ন শেষে সড়ক ও জনপথ এবং বিপিডিবি তে কর্মরত আছেন। স্ত্রী একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সাবেক অধ্যাপক।
এদিকে, হাওরাঞ্চলের মানুষের স্বপ্নের সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সুবিপ্রবি) ভিসি নিয়োগের মাধ্যমে প্রাতিষ্ঠানিক কার্যক্রম এক ধাপ এগিয়ে গেল। এ সংবাদে আনন্দে আত্মহারা হাওরপাড়ের মানুষেরা। স্বপ্নের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা,পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সুনামগঞ্জ সদর আসনের এমপি পীর ফজলুর রহমান মিসবাহসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন সুনামগঞ্জের মানুষেরা।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published.