1. newsjibon@gmail.com : adminsp :
বাঁধের কাজে ধীরগতি ও অব্যবস্থাপনার অভিযোগ : প্রধানমন্ত্রী বরাবরে হাওর বাঁচাও আন্দোলনের স্মারকলিপি - সুনামগঞ্জ প্রতিদিন
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:১২ অপরাহ্ন

বাঁধের কাজে ধীরগতি ও অব্যবস্থাপনার অভিযোগ : প্রধানমন্ত্রী বরাবরে হাওর বাঁচাও আন্দোলনের স্মারকলিপি

  • বুধবার, ১ মার্চ, ২০২৩
  • ২৬৬ বার পঠিত
Spread the love

 

বিশেষ প্রতিনিধি : ২০২২-২৩ অর্থ বছরে সুনামগঞ্জের হাওরের বাঁধের কাজে ধীরগতি, অনিয়ম ও অব্যবস্থাপনার বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি দিয়েছে হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ।
বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপিটি গ্রহন করেন সুনামগঞ্জের জেলা প্রশাসক শাহ দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী।
স্মারকলিপিতে বলা হয়, কাবিটা নীতিমালা ২০১৭ অনুযায়ী ২০২২ সনের ১৫ ডিসেম্বর থেকে ফসলরক্ষা বাঁধের কাজ শুরু করার কথা। কিন্তু প্রকল্প গ্রহণ ও অনুমোদনে অব্যবস্থাপনা ও অনৈতিকতার আশ্রয় নেওয়ায় প্রকল্প গ্রহণ ও অনুমোদনে বিলম্ব হয়। ফলে কাজ শুরু করতেও বিলম্ব হয়। আমরা সরেজমিন ঘুরে দেখেছি এখনো অর্ধেক কাজ বাকি। তাই এবারও ২৮ ফেব্রুয়ারির মধ্যে কোনো কোনো বাঁধই সম্পন্ন করা হয়নি। অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে বাঁধ ভেঙ্গে ফসলের ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। যথা সময়ে কাজ শুরু করতে না পারা এবং কাজ নির্ধারিত সময়ে শেষ করতে না পারায় কাজও টেকসই হবেনা । যার ফলে বাধগুলো বন্যাঝুঁকিতে থেকে যাচ্ছে।
স্মারক লিপিতে আরও বলা হয়, হাওরে দুর্নীতিবাজ সিন্ডিকেটের কারণে প্রকৃত কৃষকরা কার্যকরী বাঁধের সুরক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। বানানো কৃষক দিয়ে প্রকল্প অনুমোদন ও বাস্তবায়ন করা হচ্ছে। কৃষক নয় এমন ব্যক্তিও নানাভাবে পেয়ে যাচ্ছেন পিআইসি। চলতি বছর বন্যার দোহাই দিয়ে বাঁধের বরাদ্দ, প্রকল্পের পরিমাণ, পিআইসি গঠনে অনিয়ম, অপ্রয়োজনীয় প্রকল্প, অক্ষত ও অল্প ক্ষতিস্তস্থ প্রকল্পে বিপুল বরাদ্দ দিয়ে সরকারি টাকা অপচয় করা হচ্ছে ।

এতে বলা হয়, আমার ঘুরে দেখেছি এখনো জেলার ১২৮টি ঝুঁকিপূর্ণ ক্লোজারে মাটি ফেলা হয়নি। দুর্বাঘাস লাগানো ও কমপেকশন বাকি রয়ে গেছে। আমাদের সংগঠনের জেলা পর্যায়ের বিভিন্ন নেতা ও উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ের নেতৃবৃন্দ ১২ উপজেলার অন্তত পাঁচ শতাধিক পিআইসির কাজ পরিদর্শন করেছেন। কিছু কিছু বাঁধের কাজের গতি সন্তোষজনক হলেও বেশিরভাগ বাঁধের কাজের গতি মন্তর। বাধের কাজে নীতিমালা মানা হচ্ছেনা কোথাও। বাঁধের প্রকল্প এলাকার সাইনবোর্ডের সাথে তথ্যের মিল পাওয়া যাচ্ছেনা।
হাওর আন্দোলনের নেতারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হাওর ফসল রক্ষা ও বাঁধ নির্মাণে অনিময় ঠেকাতে ১০টি দাবি জানান, যার মধ্যে রয়েছে হাওরের নদ-নদী খাল বিল খননের বিশেষ প্রকল্প গ্রহণ করতে হবে। খননের চলমান প্রকল্পগুলো কঠোর নজরদারিতে নিয়ে বিশেষজ্ঞদের মনিটরিং বাড়াতে হবে। প্রকল্প জলমহাল বাধ্যতামূলক খননের আইন থাকলেও ইজারাদাররা তা মানেনা,তাদেরকে মানাতে বাধ্য করতে হবে। এতে হাওরে আগাম বন্যার পানিধারণ ক্ষমতা বৃদ্ধি পাবে। হাওর এলাকায় বিএডিসি, মৎস্য বিভাগ ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের খনন কার্যক্রমে দুর্নীতি ও অনিয়ম রোধ করতে হবে। হাওরে অপ্রয়োজনীয় ও হাওরের প্রাণ-প্রকৃতি বিরোধী প্রকল্প বাস্তবায়ন করা যাবেনা। কাবিটা নীতিমালা ২০১৭ যথাযথভাবে মানতে হবে, অকৃষকদের পিআইসিতে যুক্ত করা যাবেনা এবং সবার সামনে গণশুনানী করে গণশুনানী স্থলেই পিআইসি ঘোষণা করতে হবে। ১৫ ডিসেম্বর কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করতে হবে। বাধের কাজে দুর্নীতি ও অনিয়মে যুক্ত এবং নীতিমালাবিরোধী কাজ অনুমোদনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে। স্থানীয় ও জাতীয় গণমাধ্যম ও কৃষক পর্যায়ের অভিযোগগুলো আমলে নিয়ে ব্যবস্থা নিতে হবে। হাওরের বাঁধের কাজে প্রকৃত কৃষকদের যুক্ত করে যথা সময়ে অর্থ ছাড় দিতে হবে। প্রকল্পের প্রিওয়ার্ক ও পোস্ট ওয়ার্ক দুর্নীতি থামাতে হবে।
দুর্নীতিবাজ চক্রের সঙ্গে আতাত করে প্রিওয়ার্ক ও পোস্ট ওয়ার্কে চরম দুর্নীতির মাধ্যমে সরকারের অর্থ অপচয় ও লোপাট হয়।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা বিকাশ রঞ্জন চৌধুরী, সহ-সভাপতি চিত্ত রঞ্জন তালুকদার, সাধারণ সম্পাদক বিজন সেন রায়, যুগ্ম সাধারণ সম্পাদক নির্মল ভট্টাচার্য, বাঁধ বিষয়ক সম্পাদক রাজু আহমেদ, প্রচার সম্পাদক আনোয়ারুল হক, হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জের সভাপতি ইয়াকুব বখত বাহলুল, সাধারণ সম্পাদক ওবায়দুল হক মিলন, সাংগঠনিক সম্পাদক শহীদনূর আহমেদ, সদস্য চন্দন রায়, হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ সদর উপজেলার সভাপতি স্বপন দাস প্রমুখ।
উল্লেখ্য, চলতি বছর জেলার ৫৪টি হাওরের ৭৪৫ কিলোমিটার ফসল রক্ষা বাঁধ নির্মাণে ২০৩ কোটি টাকা বরাদ্দ দিয়ে ১ হাজার ৭৮ টি ফসল রক্ষা বাঁধ নিমাণে প্রকল্প বাস্তবায়ন চলছে।


Spread the love
এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: জুনায়েদ চৌধুরী জীবন

© All rights reserved © সুনামগঞ্জ প্রতিদিন
Theme Customized BY LatestNews
error: Content is protected !!