1. newsjibon@gmail.com : adminsp :
হাওরে ধান কাটার ধুম, ভালো ফলনে খুশি কৃষক - সুনামগঞ্জ প্রতিদিন
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৯:১৯ অপরাহ্ন

হাওরে ধান কাটার ধুম, ভালো ফলনে খুশি কৃষক

মো: নুরুল হক শান্তিগঞ্জ
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
  • ১৮ বার পঠিত
Spread the love

শান্তগিঞ্জ উপজলোয় বোরো ধান কাটার ধুম লগেছে।ে ধান কাটা ও মাড়াই চলছে পুরোদম।ে আর কছিুদনি পরইে ধানরে ফসলরে মাঠ ফাঁকা হয়ে যাব।ে সোনার ফসল উঠবে কৃষকরে গোলায়। সবমলিয়িে বোরোর বাম্পার ফলন হওয়ায় হাসি ফুটছেে এ উপজলোর কৃষকদরে মুখ।ে তারা এখন ব্যস্ত সময় পার করছনে ধান কাটা ও সংগ্রহরে কাজ।ে তাদরে সঙ্গে কৃষাণীরাও র্পূণ সহযোগতিা করছনে।
বভিন্নি হাওর ঘুরে দখো গছে,ে প্রায় সব জায়গাতইে ধান কাটার মহৌৎসব চলছ৷ে আবহাওয়া অনুকূলে থাকায় এবং রোগবালাই কম থাকায় ধানরে ফলনও হয়ছেে ভালো।
যদেকিে দৃষ্টি যায়, শুধু ধান আর ধান। এপ্রলি মাসরে মাঝামাঝি থকেইে পুরোদমে বোরো ধান কাটার ধুম পড়ে গছে।ে ধান কাটা, মাড়াই, শুকানোসহ আনুষঙ্গকি কাজে কৃষক-কৃষাণীসহ দনিমজুররাও ব্যস্ত হয়ে পড়ছেনে।
উপজলো কৃষি বভিাগরে তথ্যানুযায়ী, চলতি মৌসুমে শান্তগিঞ্জরে বভিন্নি হাওরে ২২ হাজার ৬৫৪ হক্টের জমতিে বোরো ধানরে আবাদ হয়ছে।ে এই হসিবেে চাল হবে ৯৫ হাজার মট্রেকি টন। যার বাজার মূল্য ৩৮০ কোটি টাকার র্উধ।ে এখন র্পযন্ত ধান র্কতন হয়ছেে ২৬.৮২ শতাংশ। হাওরে র্ভতুকি মুল্যরে ৫১ টি হারভস্টোর মশেনি ধান কাটছ৷ে বোরো আবাদরে মৌসুমরে শুরু থকেইে মাঠ র্পযায়ে নয়িমতি তদারক,ি কৃষকদরে পরার্মশ, প্রণোদনা বীজ- সার ও কৃষি যন্ত্রাংশ বতিরণরে মাধ্যমে র্সাবক্ষণকি কৃষকরে পাশে থাকায় হাওরে এবার ধান উৎপাদনরে লক্ষ্যমাত্রা ছাড়য়িে যাওয়ার আশা কৃষি বভিাগরে৷
সাংহাই হাওররে একাধকি কৃষকরা বলনে, ধানরে ফলন খুব ভালো হয়ছে৷ে কাটা শুরু করছে৷ি বশৈাখরে প্রথম দনি থকেইে কষ্টরে ফলানো সোনালি ধান ঘরে তুলতে পরেে সত্যি খুব আনন্দ লাগছ।ে এই হাওরকইে ঘরিইে আমাদরে স্বপ্ন, আমাদরে সুখ। আশা করছি এবার লাভবান হবো।
শান্তগিঞ্জ উপজলো কৃষি র্কমর্কতা খন্দকার সোহায়লে আহমদে বলনে, এবছর আবহাওয়া অনুকূলে থাকায় ও ফসলে পোকার আক্রমণ এবং রোগবালাইয়রে প্রকোপ না থাকায় বোরোর ভালো ফলন হয়ছে।ে লক্ষ্যমাত্রার চয়েওে বশেি ফসল উৎপাদনরে আশা করছি আমরা। সবকছিু ঠকিঠাক থাকলে কছিুদনিরে মধ্যইে সব ফসল কাটা মাড়াই করে গোলায় তুলতে পারবনে কৃষকরা ৷


Spread the love
এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: জুনায়েদ চৌধুরী জীবন

© All rights reserved © সুনামগঞ্জ প্রতিদিন
Theme Customized BY LatestNews
error: Content is protected !!