1. newsjibon@gmail.com : adminsp :
সুনামগঞ্জে 'হাওরের বাঁধ, কৃষি, নদী ও পরিবেশ সংকট নিরসনে করণীয়' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত - সুনামগঞ্জ প্রতিদিন
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০১:০৬ পূর্বাহ্ন

সুনামগঞ্জে ‘হাওরের বাঁধ, কৃষি, নদী ও পরিবেশ সংকট নিরসনে করণীয়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

  • সোমবার, ২২ জানুয়ারি, ২০২৪
  • ২৭ বার পঠিত
Spread the love

বিশেষ প্রতিনিধি: সোমবার দুপুরে জেলা সার্কিট হাউস মিলনায়তনে পরিবেশ আইনবিদ সমিতি বেলা, এলআরডি ও পানি অধিকার ফোরাম এ আলোচনা সভার আয়োজন করে।
বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক রাশেদ ইকবাল চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ, এলঅরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা। আলোচনাসভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এন্ড ফেকাল্টি ডিন ড. নজরুল ইসলাম। আলোচনায় অংশ নেন জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. রফিকুল ইসলাম, জেলা খাদ্য কর্মকর্তা মোস্তফা ইকবাল আজাদ, পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক আল মাহমুদ,জেলা মৎস্য কর্মকর্তা মো. শামুল করিম, পাইবোর উপসহকারি প্রকৌশলী মো. শমশের আলী,মৌলভীবাজার কলেজের সাবেক অধ্যক্ষ সৈয়দ মুহিবুল ইসলাম, হাওর বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক বিজন সেন রায় প্রমুখসহ সভায় কৃষক, হাওর আন্দোলন কর্মী, পরিবেশকর্মী, গণমাধ্যমকর্মী ও উন্নয়নকর্মীরা বক্তব্য দেন।
আলোচনা সভায় সুনামগঞ্জের হাওর রক্ষা বাঁধ নির্মাণে বিভিন্ন অনিয়ম, যাদুকাটা নদীর তীর কেটে বালু উত্তোলন, টাঙ্গুয়ার হাওরের জীব বৈচিত্র রক্ষায় কার্যকর উদ্যোগ গ্রহণ, হাওরে বিষ দিয়ে পরিযায়ি পাখি ধরা বন্ধ করা, বিল শুকিয়ে মাছ ধরা বন্ধ করা। সর্বোপরি হাওরবেষ্টিত সুনামগঞ্জে হাওর মন্ত্রলায় গঠন করে এর সদর দপ্তর সুনামগঞ্জে স্থাপন করার প্রস্তাব করা হয়।
সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক রাশেদ ইকবাল চৌধুরী বক্তাদের আশ্বস্থ করে বলেন, উক্ত সভায় উত্থাপিত প্রস্তাবাদি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরে পেশ করা হবে। এবং তার পক্ষে স্থানীয়ভাবে যেসব উদ্যোগ গ্রহণ করা দরকার সেসব বিষয়ে তিনি কার্যকর উদ্যোগ গ্রহণ করবেন।
বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন সুনামগঞ্জের প্রকৃতি বোরো ফসল ও মাছ উৎপাদনের জন্য অত্যন্ত উপযোগী। কিন্তু সুষ্ঠুভাবে তা রক্ষনাবেক্ষনের কারনে দিন দিন তার উপযোগীতা নষ্ট হচ্ছে। দেশের পর্যটকদের প্রিয় স্থান যাদুকাটা নদী বালু উত্তোলনের জন্য লিজ দিয়ে নদীর পরিবেশ-প্রতিবেশ নষ্ট করা হচ্ছে। দেশের দ্বিতীয় রামসার সাইট টাঙ্গুয়ার হাওরে অবাধে পর্যটক প্রবেশের সুযোগ করে দিয়ে এর জীব-বৈচিত্র এখন হুমকির মুখে। এগুলোকে নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে আসতে হবে। এসব ব্যাপারে সরকারকে এখনই কার্যকর উদ্যোগ নিতে হবে।


Spread the love
এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: জুনায়েদ চৌধুরী জীবন

© All rights reserved © সুনামগঞ্জ প্রতিদিন
Theme Customized BY LatestNews
error: Content is protected !!