1. newsjibon@gmail.com : adminsp :
সুনামগঞ্জে অদক্ষ চালক, ফিটনেস বিহীন গাড়ির ছড়াছড়ি - সুনামগঞ্জ প্রতিদিন
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫৩ পূর্বাহ্ন

সুনামগঞ্জে অদক্ষ চালক, ফিটনেস বিহীন গাড়ির ছড়াছড়ি

  • শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৪
  • ২১ বার পঠিত
Spread the love

মমিনুল বখত সানি সুনামগঞ্জঃ সুনামগঞ্জের বিভিন্ন এলাকায় ফিটনেসবিহীন যানবাহনের অবাধ চলাচল, ট্রাকের গতি, বিপজ্জনক ওভারটেকিং, সড়কে বিপজ্জনক বাঁক, চালকের অদক্ষতা ও বেপরোয়া মনোভাব এবং মাদক সেবন করে যানবাহন চালানোর কারণে সড়ক দুর্ঘটনা বাড়ছে। পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, ফিটনেসবিহীন, মেয়াদোত্তীর্ণ গাড়িগুলো চাঁদার বিনিময়ে অদক্ষ চালক দিয়ে চালানো হয়। এসব অবৈধ গাড়ি বেশিরভাগ ক্ষেত্রে চালক ও হেলপাররা মালিকের কাছ থেকে ট্রিপ অনুযায়ী চুক্তিভিত্তিক নিয়ে বেপরোয়া গতিতে চালায় এবং দুর্ঘটনার কবলে পড়ে।

পুলিশের সামনে দিয়ে ফিটনেসবিহীন গাড়ি চলাচল করলেও কোনো পদক্ষেপ নেওয়া হয় না। গত সোমবারে সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলার চালবন্দ এলাকায় আনুমানিক রাত ১২:৩০ ঘটিকায় উচ্চ গতির কারনে একটা মালবাহী ট্রাক রাস্তার বাহিরে একটি গাছের সঙ্গে ধাক্কা লাগে,ফলে দূর্ঘটনার ঘটে যায়। বেশ কিছুদিন ধরে দেখা যায় বিশ্বম্ভরপুর উপজেলার বিভিন্ন এলাকা থেকে অবৈধভাবে উত্তোলিত বালি পাথর ও তাহিরপুর উপজেলার লাউড়েরগড়ের ইন্ডিয়া বাংলাদেশ যৌথ বাজার থেকে পিয়াজ ও চিনি ভর্তি করে চলাচল করে বড় বড় ট্রাক। সরজমিনে দেখা যায় অধিকাংশ ট্রাক ফিটনেস বিহীন। সুধু ট্রাক ফিটনেস বিহীন নই, দেখা যায় অপ্রাপ্ত বয়সী ছেলেদের দিয়ে পরিচালিত হয় এই ট্রাক গুলোকে। ফলে কিছু দিন পর পর দেখা যায় সড়ক দুর্ঘটনা।

বেসরকারি সংস্থা রোড সেফটি ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে সারা দেশে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৫ হাজার ২১১ জন। ২০২০ সালে ৫ হাজার ৪৩১ জন এবং ২০২১ সালে ৬ হাজার ২৮৩ জন। আর ২০২২ সালে দেশে দুর্ঘটনায় ৭ হাজার ৭১৩ জন নিহত হয়েছে। সর্বশেষ চলতি বছরের ফেব্রুয়ারি মাসে দেশে ৪৩৯টি সড়ক দুর্ঘটনায় ৪৮৭ নিহত ও ৭১২ জন আহত হয়েছে। এর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনা ১৮৩টি। যানবাহনের বেপরোয়া গতির কারণে দুর্ঘটনা ঘটেছে ৬১ দশমিক ৮০ শতাংশ। সড়ক দুর্ঘটনার জন্য চালক হচ্ছে চতুর্থ নম্বর কারণ। এক নম্বর কারণ হচ্ছে সড়ক পরিবহনে ব্যবস্থাপনা না থাকা। চালকের হাতে আনফিট গাড়ি ধরিয়ে দেওয়া হয়। গাড়ির ফিটনেস নিশ্চিত করার দায়িত্ব হচ্ছে মালিকের, চালকের নয়। বেশিরভাগ ক্ষেত্রে গাড়ির মালিক চালককে নিয়োগপত্র ও বেতন না দিয়ে ট্রিপ অনুযায়ী চুক্তিতে গাড়ি চালাতে দেয়। তখন চালক বেশি বেশি ট্রিপের জন্য বেপরোয়া গতিতে গাড়ি চালায়। তিনি বলেন আমাদের দেশে সড়কের উন্নয়ন হয়েছে এবং গাড়ির গতিও বেড়েছে। কিন্তু স্পিড ক্যামেরাসহ গতি নিয়ন্ত্রণের আধুনিক কোনো ব্যবস্থা নেই।

 


Spread the love
এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: জুনায়েদ চৌধুরী জীবন

© All rights reserved © সুনামগঞ্জ প্রতিদিন
Theme Customized BY LatestNews
error: Content is protected !!