1. newsjibon@gmail.com : adminsp :
সুনামগঞ্জের দেখার হাওরে বোরো ধান কাটার উদ্বোধন করলে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুস শহীদ এমপি - সুনামগঞ্জ প্রতিদিন
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১০:৪৫ অপরাহ্ন

সুনামগঞ্জের দেখার হাওরে বোরো ধান কাটার উদ্বোধন করলে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুস শহীদ এমপি

সুনামগঞ্জ প্রতিনিধি
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
  • ১৬ বার পঠিত
Spread the love

বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা ড. মোঃ আব্দুস শহীদ বলেছেন,এই সুনামগঞ্জ জেলার মাটি এত উর্বর,এখানে চাষাবাদ করলে কত যে লাভবান হওয়া যায় যদি প্রকৃতি আমাদেরকে সাহায্য সহযোগিতা করে। এখানে আমাদের যারা মেধা বিজ্ঞানীরা আছেন তাদের বিঞ্জান সম্মত সিদ্ধান্ত তাার বুঝতে পারবেন কেননা তারাতো হাতে কলমে কাজ করেন। আমাদের দেশে যে পরিমান চাউল উৎপাদন হয় সমগ্র দেশের চাউল যদি এক করা হয় তাহলে যে পরিমান চাউল দেশে হয় বিশেষ করে বোরো ধানের যে বিভিন্ন জাত আছে আছে বিনা,লাল চাউল বাশমতি চাউল ইত্যাদি। এখনো সারাদেশে বোরো ধানের মৌসুম,কাজেই বোরো ধান সময় মতো কেটে কৃষকদের ঘরে তোলা হচ্ছে জরুরী। ৭টি জেলার হাওরে ধান কাটার জন্য ৪ হাজার তিনশত ৪১টি কমভাইন্ড হারভেস্টার মেশিন দেয়া হয়েছে এরমধ্যে শুধু সুনামগঞ্জ জেলায় ৮ শত ৩৪টি কমভাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে ধানা কাটা শুরু হয়েছে। ধানের মূল্য নির্ধারনের জন্য তিনটি মন্ত্রনালয়ের মিটিং বসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানানো হবে দেখা যাক কৃষকরা যেন তাদের ধানের ন্যায্য মূল্য পান সরকার সেই ব্যবস্থাটা করা হবে বলে তিনি জানান। তিনি আরো বলেন,খাদ্যের জন্য আমাদের অন্যর উপর নির্ভর করলে চলবে না সেটা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন। আমাদের দেশে কর্মট মানুষ আছে,পাট আছে,আমাদের খাদ্য আমাদেরকে উৎপাদন করতে হবে আমরা কারো কাছে হাত পেতে ভিক্ষুকের জাতি হতে চাই না। তিনি বলেন,শেখ হাসিনার সরকার চায় কৃষকের উন্নতিহবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের কল্যাণে কাজ করে যাচ্ছেন এবং আমাকে এই কৃষি মন্ত্রনালয়ের যে দায়িত্ব দিয়েছেন সেটা যথাযথভাবে পালন করতে চাই ।
তিনি শুক্রবার সকাল ১১টায় সুনামগঞ্জ জেলা প্রশাসন ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ আয়োজনে সদর উপজেলার লক্ষণশ্রী ইউনিয়নের দেখার হাওরে ধান কাটার উদ্বোধন পরবর্তী এক কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।
সুনামগঞ্জের জেলা প্রশাসক মোঃ রাশেদ ইকবাল চৌধুরীর সভাপতিত্বে ও সদর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) এমদাদুল হক শরীফের সঞ্চালনায় কৃষক সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান,জনপ্রশাসন মন্ত্রনালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ও সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ড. মোহাম্মদ সাদেক,সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এড. রনজিত চন্দ্র সরকার,পানি সম্পদ মন্ত্রনালয়ের সচিব নাজমুল আহসান,কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী,বিএডিসির মহাপরিচালক আব্দুল্লাহ সাঈদ,কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ^াস,পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ,কৃষি সম্প্রসারণ অধিপ্তরের (সুনামগঞ্জ) উপ পরিচালক বিমল চন্দ্র সোম,তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল,জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নোমান বখত পলিন,সদর উপজেলা চেয়ারম্যান খায়রুল হুদা চপল,সিলেট সেচ বিভাগের তত্বাবধায়ক প্রকৌশলী প্রনজিৎ কুমার দেব,কৃষক শফিকুল ইসলাম প্রমুখ।
চলতি মৌসুমে সুনামগঞ্জের হাওরের ১০ লাখ কৃষকরা দুই লাখ হেক্টারের উপরে বোরো ধানের আবাদ করেছেন। এবার চাল উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে ৯ লাখ ১৩ হাজার ৪০০ মে.টন,যার বাজার মূল্য ৪ হাজার একশ দশ কোটি টাকা।


Spread the love
এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: জুনায়েদ চৌধুরী জীবন

© All rights reserved © সুনামগঞ্জ প্রতিদিন
Theme Customized BY LatestNews
error: Content is protected !!