1. newsjibon@gmail.com : adminsp :
রমজানে চালের জন্য মানুষ বিব্রতকর অবস্থায় পড়বে না : খাদ্যমন্ত্রী - সুনামগঞ্জ প্রতিদিন
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন

রমজানে চালের জন্য মানুষ বিব্রতকর অবস্থায় পড়বে না : খাদ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
  • রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১৮৪ বার পঠিত
রমজানে চালের জন্য মানুষ বিব্রতকর অবস্থায় পড়বে না : খাদ্যমন্ত্রী
Spread the love

আসন্ন রমজানে মানুষ চাল নিয়ে বিব্রতকর অবস্থায় পড়বে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, ‘এখন রেকর্ড চালের মজুদ আছে সরকারের কাছে।’ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে খাদ্যমন্ত্রীর নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, চালের সংগ্রহ ও মজুদ ভাল। এ বছর ২০ লাখ ৩৩ হাজার ৯২৮ মেট্রিক টন চাল মজুদ আছে। গত বছর এ সময় মজুদ ছিলো ১৯ লাখ ৯৫ হাজার। তবে ধান সংগ্রহে এবার সরকার জোর দিচ্ছে না। কেননা বেসরকারি মিল মালিকদের কাছ থেকে কৃষকরা ভাল দাম পাচ্ছেন। ডলারের দাম ও উৎপাদন খরচ মিলিয়ে চালের দাম যে নিয়ন্ত্রণে আছে এটাই বড় সাফল্য।

সাধন চন্দ্র আরও বলেন, এরপরও দাম বেশি হওয়ায় দরিদ্রদের জন্য খাদ্যবান্ধব কর্মসূচি আছে। আর, মধ্যবিত্তদের ৫০ ভাগই ওএমএসে চাল নিচ্ছেন। বৈশ্বিক সংকট থাকলেও এবার আমনের ভাল ফলন হয়েছে। বোরোতেও ভাল ফলন হবে বলে আশা করছি। তাহলে খাদ্য নিয়ে সংকট থাকবে না।

ওএমএস সম্পর্কে খাদ্যমন্ত্রী বলেন, ওএমএস কার্যক্রম চলবে। ওএমএসে চাল ৩০ টাকা ও আটা ২৪ টাকা দরে বিক্রি হচ্ছে। মার্চ থেকে খাদ্যবান্ধব কর্মসূচি শুরু হবে। এতে আরও কম দামে ১৫ টাকা করে ৩০ কেজি চাল দেয়া হবে ৫০ লাখ পরিবারকে। রমজান ও ঈদকে ঘিরে ১ কোটি পরিবারকে বিনে পয়সায় দরিদ্রদের ১০ কেজি করে ভিজিএফ চাল দেয়ার পরিকল্পনা আছে সরকারের।


Spread the love
এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: জুনায়েদ চৌধুরী জীবন

© All rights reserved © সুনামগঞ্জ প্রতিদিন
Theme Customized BY LatestNews
error: Content is protected !!