1. newsjibon@gmail.com : adminsp :
বর্ধিত সময়েও বাঁধের কাজ শেষ না হওয়ায় হাওর বাঁচাও আন্দোলনের প্রতিবাদ - সুনামগঞ্জ প্রতিদিন
বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০২৪, ০২:০৪ পূর্বাহ্ন

বর্ধিত সময়েও বাঁধের কাজ শেষ না হওয়ায় হাওর বাঁচাও আন্দোলনের প্রতিবাদ

  • বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪
  • ৩৪ বার পঠিত
Spread the love

বিশেষ প্রতিনিধি: বর্ধিত সময়েও হাওরের বাঁধের কাজ শেষ না হওয়ায় উদ্বিঘ্ন কৃষকদের প্রতি সংহতি জানিয়ে প্রতিবাদ সমাবেশ করেছে কৃষকদের আদায়ের বৃহত্তম প্লাটফরম হাওর বাঁচাও আন্দোলন। বৃহস্পতিবার দুপুরে জেলা আইনজীবী সমিতির কার্যালয়ে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে হাওরের কৃষক সংগঠনের নেতৃবৃন্দ, আইনজীবী সমিতির নেতৃবৃন্দের পাশাপাশি বিভিন্ন শ্রেণীপেশার মানুষজন অংশগ্রহণ করেন।
সমাবেশে হাওর বাঁচাও আন্দোলনের নেতারা জানান, নীতিমালা অনুযায়ি গেল ২৮ ফেব্রুয়ারির সুনামগঞ্জের বাঁধের কাজ শেষ করার কথা থাকলেও এখনো অনেক হাওরে বাঁধের কাজ শেষ হয়নি। বাঁধ তদারকিতে থাকা পাউবো ও সংশ্লিষ্ট প্রশাসনের উদাসীনতা ও গাফিলতির কারনে বর্ধিত সময়েও বাঁধের কাজ শেষ না করায় আগাম বন্যার শঙ্কায় হাওরের কৃষকরা উদ্বিঘ্ন। বৃষ্টিপাতের আগে বাঁধের কাজ শেষ করা না গেলে ২০১৭ ও ২০২২ সালের মতো হাওর ডুবিতে ফসলহানির আশঙ্কা রয়েছে।
বক্তারা বলেন, নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ না করতে পারায় বাঁধ নির্মাণের জন্য এক সপ্তাহ সময় বৃদ্ধি করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বর্ধিত সময়েও অনেক স্থানে ৬০ ভাগ কাজ শেষ হয়নি। অনতিবিলম্বে হাওরের বাধের কাজ সম্পন্ন করতে দায়িত্বশীলদের প্রতি আহবান জানিয়ে বক্তারা বলেন, বাধ নির্মাণে গড়িমসির কারনে হাওরের ফসলহানি হলে কৃষকদের সাথে নিয়ে ২০১৭ সালের মত কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।
হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি চিত্তরঞ্জন তালুকদারের সভাপতিত্বে ও সংগঠনের জেলা কমিটির সাধারণ সম্পাদক ওবায়দুল হক মিলনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট নজরুল ইসলাম,অ্যাডভোকেট বুরহান উদ্দিন দোলন,অ্যাডভোকেট মনিষ কান্তি দে মিন্টু, অ্যাডভোকেট সবিতা চক্রবর্তী, অ্যাডভোকেট মহসিন রেজা মানিক, হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা রমেন্দ্র কুমার দে মিন্টু, সহ সভাপতি সুখেন্দু সেন, কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায়, যুগ্ম সাধারণ সম্পাদক নির্মল ভট্রাচার্য্য, সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি ইয়াকুব বখত বাহলুল, সহ সভাপতি মোঃ আলীনুর, সাংগঠনিক সম্পাদক একে কুদরত পাশা, শহীদনুর আহমেদ, শান্তিগঞ্জ উপজেলার সাধারন সম্পাদক আবু সাইদ, মহিম তালুকদার প্রমুখ।
এসময় আইনজীবী সমিতির সভাপতি নজরুল ইসলাম বলেন, আমরা আইনজীবীরা কৃষকের সন্তান। এই কৃষির উপরেই আমাদের অর্থনীতি নির্ভর করে। বিগত সময়েও হাওরের বাঁধ নিয়ে দুর্নীতি হয়েছে। আমরা আদালতে মামলা করেছি। এবারও বাঁধ নির্মাণ কাজের গড়িমসি দেখছি। সংশ্লিষ্টদের গাফলতিতে ফের হাওর ডুবি হলে আইনজীবী সমাজ ঘরে বসে থাকবে না। অতীতের মতো কৃষকদের পাশে দাঁড়াবে।
হাওর বাঁচাও কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন রায় বলেন, ২৮ ফেব্রুয়ারি বাঁধের কাজ শেষ হওয়ার কথা। কিন্তু নির্ধারিত সময়ের এক মাস পার হয়েগেছে বাঁধের কাজ কি পর্যায়ে আছে জেলাবাসী জানে না। হাওরগুলো এখনো অরক্ষিত। যেকোনো সময় মৌসুমী বায়ূর প্রভাবে বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলে হাওরে পানি প্রবেশ করার আশঙ্কা রয়েছে।
হাওর বাঁচাও আন্দোলন জেলা কমিটির সভাপতি ইয়াকুব বখত বাহলুল বলেন, সরকার কোটি কোটি টাকা দিচ্ছে বাঁধের জন্য কিন্তু সময় মতো বাঁধ হয়না। এবার তাই হয়েছে। কৃষকদের আপদকাল চলে আসছে কিন্তু বাঁধ হয়নি। বাঁধের কারনে যদি হাওর ডুবে ফসল তলিয়ে যায় তাহলে এর দায় সংশ্লিষ্টদের নিতে হবে। আমরা কৃষকদের সাথে নিয়ে মাঠে থাকবো।
প্রতিবাদ সমাবেশে হাওর বাঁচাও আন্দোলনের পক্ষ থেকে সকল উপজেলার হাওরের বাঁধ পরিদর্শন পরবর্তী কৃষক সমাবেশ, স্মারকলিপি প্রদান, প্রেস কনফারেন্সসহ আন্দোলন কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা প্রদান করা হয়।
উল্লেখ্য, চলতি বছরে সুনামগঞ্জের বিভিন্ন হাওরে ৭৩৫টি পিআইসির মাধ্যমে ৫৯১ কিলোমিটার বাঁধ নির্মাণের জন্য ১২৬ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। বাঁধ নির্মাণের সময়সীমা ছিল গেল ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। সময়মত কাজ শেষ না হওয়ায় পরবর্তীতে আরও এক সপ্তাহ সময় বাড়ানো হয়।


Spread the love
এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: জুনায়েদ চৌধুরী জীবন

© All rights reserved © সুনামগঞ্জ প্রতিদিন
Theme Customized BY LatestNews
error: Content is protected !!