1. newsjibon@gmail.com : adminsp :
নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনারে অনুষ্ঠিত - সুনামগঞ্জ প্রতিদিন
বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন

নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনারে অনুষ্ঠিত

  • বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩
  • ১৯৬ বার পঠিত
Spread the love

প্রতিদিন প্রতিবেদক: ‘কারিগরি শিক্ষা নিলে বিশ^জুড়ে কর্ম মিলে,থাকব ভালো,রাখব ভালো দেশ, বৈধপথে প্রবাসী আয় গড়ব বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে সুনামগঞ্জে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সকাল ১১টায় সুনামগঞ্জ জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুারো,প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের আয়োজনে শহরতলির হালুয়ারগাঁওয়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের কনফারেন্স রুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
সুনামগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ(ভারপ্রাপ্ত)মো. আব্দুর রব এর সভাপতিত্বে ও প্রতিষ্ঠানের প্রধান সহকারী মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন লক্ষণশ্রী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ আব্দুল ওয়াদুদ,প্রবাসী কল্যাণ ব্যাংক সুনামগঞ্জ শাখার ব্যবস্থাপক নিবারন চন্দ্র বিশ^াস, প্রতিষ্ঠানের সিনিয়র ই›সট্রাক্টর(অটো-ডিজেল)মো. হাবিব উল্ল্যাহ,সিনিয়র ই›সট্রাক্টর(ইলেক্ট্রিক্যাল) বাপ্টু পুরকায়স্থ প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বলেছেন,আমরা অনেকেই বিদেশে যেতে চাই পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে আনার লক্ষ্যে। যারা বিদেশে যেতে ইচ্ছুক তাদের পারিপাশি^ক অবস্থানের কারণেই কিংবা সামাজিক অবস্থা বিবেচনায় নিয়ে কিংবা পরিবারের মানুষের জীবন মানের উন্নয়নে আর্থিক অবস্থা পরিবর্তনের জন্যই বিদেশে গিয়ে চাকুরী করা। কিন্তু বিদেশে যেতে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের যারা কম শিক্ষিত কিংবা উচ্চ শিক্ষিত তাদেরকে বুঝে শুনে দালালদের খপ্পরে পড়তে না হয় সেইদিকে খেয়াল রেখে বৈধভাবে প্রবাসী কল্যাল মন্ত্রনালয়ের মাধ্যমে সঠিক ভিসা নিয়ে বিদেশে গেলে যেমন কর্মসংস্থানের নিশ্চয়তা থাকবে, মাস শেষে বেতনও সঠিকভাবে পাওয়া যাবে তখনই কেবল পরিবারে স্বচ্ছলতা ফিরিয়ে আনা সম্ভব। তিনি বলেন,অনেকেই না বুঝে দালালদের খপ্পরে পড়ে অবৈধপথে জাহাজে কিংবা স্পিডবোটে কিংবা তেলের ট্রামে করে বিদেশ যেতে গিয়ে ভূমধ্য সাগরে ডুবে প্রতিনিয়ত মারা যাচ্ছেন। কাজেই দালালদের খপ্পরে না পড়ে বৈধপথে দক্ষ জনশক্তিতে পরিণত হয়ে বিদেশ যান নিজের জীবন যেমন নিরাপদ থাকবে তেমনি পরিবারে ও অর্থনৈতিক স্বচ্ছলতা ফিরিয়ে আনা সম্ভব। এজন্য সরকার প্রবাসে ইচ্ছুক যাত্রীদের জন্য প্রশিক্ষনের পাশাপাশি বেশকিছু নীতিমালা প্রণয়ন করেছেন, সেই নীতিমালা অনুসরণ করে প্রবাসে গেলে অর্থনৈতিক সফলতা অর্জন সম্ভব।


Spread the love
এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: জুনায়েদ চৌধুরী জীবন

© All rights reserved © সুনামগঞ্জ প্রতিদিন
Theme Customized BY LatestNews
error: Content is protected !!