1. newsjibon@gmail.com : adminsp :
দোয়ারাবাজারে তীব্র গরমে মরছে মাছ! শুকাচ্ছে পুকুর - সুনামগঞ্জ প্রতিদিন
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন

দোয়ারাবাজারে তীব্র গরমে মরছে মাছ! শুকাচ্ছে পুকুর

  • বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩
  • ৮৯ বার পঠিত
Spread the love

দোয়ারাবাজার প্রতিনিধি: তীব্র গরমে মরছে মাছ! শুকাচ্ছে পুকুর ও খাল-বিলের পানি শুকিয়ে যাচ্ছে। ক্ষতিগ্রস্হ হচ্ছেন মাছ চাষিরা। বৃষ্টি না হওয়ায় পুকুরের পানি শুকিয়ে যাওয়ায় মরে যাচ্ছে চাষিদের চাষকৃত পুকুরের মাছ। এতে করে লোকসানের মুখে পড়ছেন চাষিরা।
আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, এক সপ্তাহেরও বেশি সময় ধরে সুনামগঞ্জে বৃষ্টিপাত হয়নি। তাপমাত্রা থাকছে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। আর মাছ চাষের জন্য ২৫ থেকে ৩২ ডিগ্রি আদর্শ তাপমাত্রা। বিধায় মাছ মারা যাচ্ছে। বুধবার দুপুরে সরেজমিন সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলা সুরমা ইউনিয়নের হাছনবাহার গ্রামে ঘুুরে দেখা যায়, একটি পুকুরে তেলাপিয়া মাছ মরে ফেনার মতো পানির উপরে ভেসে রয়েছে। এক-একটা মাছের ওজন হবে ৫০০ থেকে ১০০০ গ্রাম। কেউ-কেউ মরা মাছ খুড়ে সংগ্রহ করছেন। কেউ পুকুর থেকে মরা মাছ ধরে বিক্রি করছে। আবার কেও তৈরি করছে শুটকি। বর্তমান বাজারে এক কেজি তেলাপিয়া মাছ প্রায় একশত ষাট টাকা।
পুকুরের মালিক আব্দুল রহিম বলেন আমি পাঁচটা বড়-বড় পুকুরে মাছ চাষ করেছি। টানা এক সপ্তাহ ভারী বৃষ্টি না হওয়ায় পুকুরের জল তলানিতে নেমেছে। আজ দুপুরে গরমে হটাৎ গরমের তাপমাত্রা ভেরে যাওয়ায় পুকুরে মাছ মরা শুরু হয়। বড় একটা পুকুর থেকে প্রায় দুইটন পরিমান মাছ মারা গেছে। তার মাঝে তেলাপিয়া, কার্পোমাছ, সিলভারকার্প, ও অন্যান্য প্রজাতির মাছ রয়েছে। এর মাঝে বেশি মারা গেছে তেলাপিয়া। যে ভাবে দিনের তাপমাত্রা শুরু হয়েছে মনে হয় কোনো পুকুরে মাছ ঠিকানো অসম্ভব হয়ে পড়বে।
দোয়ারাবাজার উপজেলা মৎসা কর্মকর্তা তুষার কান্তি বর্মন বলেন, জলে অক্সিজেন কমে যাওয়ায় মাছের ক্ষেত্রে সমস্যা হচ্ছে। এই পরিস্থিতিতে পুকুর থেকে মেশিনে জল তুলে আবার ওই পুকুরে ফেললে, উপরের জল নীচের সঙ্গে মিশে কিছুটা সুরাহা হতে পারে।


Spread the love
এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: জুনায়েদ চৌধুরী জীবন

© All rights reserved © সুনামগঞ্জ প্রতিদিন
Theme Customized BY LatestNews
error: Content is protected !!