1. newsjibon@gmail.com : adminsp :
দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম সিজার - সুনামগঞ্জ প্রতিদিন
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৫:৫৫ পূর্বাহ্ন

দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম সিজার

দিরাই প্রতিনিধি
  • বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩
  • ২০২ বার পঠিত
Spread the love

প্রতিষ্ঠার দীর্ঘ ৪০ বছর পর সুনামগঞ্জের দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশন চালু হয়েছে।
বুধবার দুপুরে প্রথমবারের মতো দুই প্রসূতির সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তানের জন্ম হয়। জানা যায়, ১৯৮২ সালে দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠিত হয়। ২০১৬ সালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত হয়। এরপর বিভিন্ন সময় নানা উদ্যোগ নিলেও সিজারিয়ান অপারেশনের সুযোগ তৈরি হয়নি। তবে স্বাভাবিক প্রসব চালু ছিল এবং স্বাভাবিক প্রসব সেবায় হাসপাতালটি দেশসেরাও হয়।

উপজেলার চরনারচর ইউনিয়নের লৌলারচর গ্রামের প্রশান্ত হাজরার স্ত্রী মনি হাজরা ও দিরাই পৌর সদরের দাউদপুর গ্রামের মো. জসিম মিয়ার স্ত্রী লুৎফা বেগম সিজারের মাধ্যমে প্রথমবারের মতো দুই কন্যাসন্তানের জন্ম দেন। সুনামগঞ্জের সিভিল সার্জন ডা. আহমেদ হোসেনের নেতৃত্বে দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকগণ সিজারিয়ান অপারেশনের মাধ্যমে তাদের সন্তান জন্মদান করান। নবজাতক ও তাদের মা সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন আরএমও ডা. রায়হান উদ্দিন।
দিরাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. ইয়াসির আরাফাত জানান, হাসপাতালে প্রথমবারের মতো সিজারের মাধ্যমে সন্তান প্রসব হয়েছে। মা ও নবজাতক সুস্থ রয়েছে।

হাসপাতালে সিজারিয়ান পদ্ধতি চালু হওয়ায় স্থানীয়দের মধ্যে স্বস্তি এসেছে। জানা যায়, প্রত্যন্ত উপজেলা দিরাই জেলা সদর থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত। সিজারিয়ান অপারেশনের সুযোগ না থাকায় ভোগান্তি পোহাতে হয়েছে উপজেলাবাসীকে। সিজার অপারেশনের জন্য যেতে হতো জেলা শহরে অথবা প্রায় ৮০ কিলোমিটার দূরে বিভাগীয় শহর সিলেটে।


Spread the love
এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: জুনায়েদ চৌধুরী জীবন

© All rights reserved © সুনামগঞ্জ প্রতিদিন
Theme Customized BY LatestNews
error: Content is protected !!