1. newsjibon@gmail.com : adminsp :
দিরাইয়ে দুই দিনব্যাপী শাহ আবদুল করিম লোক উৎসব শুরু - সুনামগঞ্জ প্রতিদিন
সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৩৪ অপরাহ্ন

দিরাইয়ে দুই দিনব্যাপী শাহ আবদুল করিম লোক উৎসব শুরু

  • শুক্রবার, ৩ মার্চ, ২০২৩
  • ১৭৭ বার পঠিত
Spread the love

 

দিরাই প্রতিনিধি : বাউল শাহ আবদুল করিমের ১০৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে সুনামগঞ্জের বরাম হাওরের তীরবর্তী উজানধল গ্রামের মাঠে শুরু হয়েছে দুই দিনব্যাপী শাহ আবদুল করিম লোক উৎসব। শুক্রবার বিকালে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে লোক উৎসবের শুভসূচনা করেন সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী। সন্ধ্যায় বাউল শাহ আবদুল করিমের জীবন দর্শন ও তার সৃষ্টিকর্ম নিয়ে আলোচনা করা হয়।
শাহ আব্দুল করিম পরিষদ ও ধল গ্রামবাসীর উদ্যোগে করিমপুত্র শাহ নুরজালালের সভাপতিত্বে ও উপজেলা তথ্যসেবা কর্মকর্তা পারমিতা দাসের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান মামুন, ওসি কাজী মোক্তাদির হোসেন, সুনামগঞ্জ খবরের স্পাদক পংকজ দে, ইভিপি এন্ড রেগুলেটরি (বিকাশ) হুমায়ুন কবীর, সাংবাদিক ধ্রুপদ চৌধুরী নুপুর, দিরাই প্রেসক্লাব সাধারণ সম্পাদক জিয়াউর রহমান লিটন, তাড়ল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আহমদ, সাবেক চেয়ারম্যান নুরুল হক, শাহ আবদুল করিম পরিষদ ওসমানী নগর উপজেলা সভাপতি সহীদুল ইসলাম প্রমুখ।
আলোচনাসভায় বক্তারা বলেন, কোনও বাউল তার রচিত গানের সংখ্যা দিয়ে বাউল সম্রাট হতে পারেন না। গানের গুণগতমান দিয়ে বাউল সম্রাট হতে হয়।বাউল শাহ আবদুল করিমের সৃষ্টিকর্মের মধ্যে আমরা তা দেখতে পাই। তার এই সৃষ্টিকর্মের মাধ্যমে তিনি ভক্তদের মন জয় করেছেন।
আলোচনা শেষে স্থানীয় শিল্পীরা শাহ আবদুল করিমের গান পরিবেশন করেন। বাউল শাহ নূর জালাল, আবদুর রহমান, রণেশ ঠাকুর, সিরাজ উদ্দিন, সৌরভ সোহেলসহ স্থানীয় বাউলরা আবদুল করিমের একাধিক গান পরিবেশন করেন। এছাড়া রাতে মঞ্চে গান পরিবেশন করবেন জেলার বিভিন্ন স্থান থেকে আগত বাউল শিল্পীরা। ভোররাত পর্যন্ত বাউল গানের আসর চলবে। রবিবার ভোরে লোক উৎসবের সমাপ্তি ঘটবে। শাহ আবদুল করিমের জন্মবার্ষিকী উপলক্ষে বিগত ২০০৪ ইং সন থেকে দুই দিনব্যাপী লোক উৎসব আয়োজন হয়ে আসছে।


Spread the love
এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: আইটি ঘর

© All rights reserved © সুনামগঞ্জ প্রতিদিন
Theme Customized BY LatestNews
error: Content is protected !!