শিরোনাম
  প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মবার্ষিকীতে ৭৫ কেজি ওজনের কেক কাটলেন এমপি মানিক       ছয় মাস পর কারামুক্ত হলেন শাল্লার ঝুমন দাশ       পশ্চিম তেঘরিয়ায় বসত ঘরে দুর্ধর্ষ চুরি,স্বর্ণ ও নগদ টাকা লুট       রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর       সেতু বাস্তবায়নে ঐক্যবদ্ধ হওয়ার আহবাণ জানালেন পরিকল্পণামন্ত্রী ও নিউইয়র্ক আ:লীগ নেতা শাহী       জামালগন্জে বৈধ ইজারাদাকে সরকারের রাজস্ব আদায়ে বাধা প্রদানে বিএনপি সভাপতির নেতৃত্বে মানববন্ধন       জামালগঞ্জে বিএনপি নেতা এমদাদুল হক আফিন্দীর নামে চাঁদাবাজির অভিযোগ :       জামালগঞ্জে হাওরে মাছের আকাল, চাষের মাছই ভরসা       ছাতক পৌর মেয়রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে আদালতে মামলা       দিরাইয়ে মডেল মসজিদের নির্মাণ কাজে ধীরগতি    


হজরত বেলাল (রা.) ইসলামের প্রথম মুয়াজ্জিন। তার নাম মুসলমানমাত্রই জানেন। এ মহান সাহাবি ছিলেন ইথিওপিয়ার অধিবাসী। শুধু তিনি নন; যে ১৮ বছরের বালক রোমানদের পরাজিত করেন, সেই উসামা বিন যায়েদ (রা.)ও ছিলেন ইথিওপিয়ান।
আফ্রিকা মহাদেশের উত্তর-পূর্বাঞ্চলের একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র ইথিওপিয়া। উঁচু পর্বত আর মরুভূমি দিয়ে গড়া ১১ লাখ ৪ হাজার ৩০০ বর্গকিলোমিটার আয়তনের একটি রুক্ষ দেশ এটি। ইথিওপিয়ার মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ মুসলিম। বাকিরা খ্রিস্ট ধর্মের অনুসারী।

ইথিওপিয়ার পূর্বপ্রান্তে অবস্থিত প্রাচীন প্রাচীরঘেরা একটি শহরের নাম হারার। শত শত মসজিদ আর মাজারের শহর এটি। তাই হারারকে ইসলাম ধর্মের চতুর্থ পবিত্রতম শহর হিসেবে বিবেচনা করেন অনেকে। এ শহরের সবচেয়ে বড় মসজিদের নাম- জুম্মা মসজিদ।
শিল্প-সংস্কৃতি চর্চা আর পুরোনো ঐতিহ্য লালনের কারণে কেউ কেউ শহরটিকে অভিহিত করেন জীবন্ত জাদুঘর হিসেবেও।
হারারকে শান্তির শহর নামে অভিহিত করা হয়। হারারের রাস্তা আর সরু অলিগলিগুলোতে ছড়িয়ে-ছিটিয়ে আছে অসংখ্য মসজিদ আর মাজার। এই শহরকে অনেকেই মক্কা, মদিনা ও জেরুজালেমের পর ইসলাম ধর্মের চতুর্থ পবিত্রতম শহর বলে বিবেচনা করেন। কারণ, হারারের স্থানীয়দের দাবি- এই অঞ্চলের মানুষ মদিনার বাসিন্দাদেরও আট বছর আগে ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন। এমনকি নবী মুহাম্মদ (সা.)-এর অনুসারীরা ষষ্ঠ শতাব্দীতে মক্কায় নিপীড়ন থেকে বাঁচতে এখনকার এই ইথিওপিয়া ও ইরিত্রিয়া অঞ্চলে হিজরত করে চলে আসেন।
শতাব্দীর পর শতাব্দী শহরটিতে ইসলামি পন্ডিতরা বসবাস করে আসছেন। এটি আন্তর্জাতিক ব্যবসা বাণিজ্যের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্রও বটে। শহরের বড় বড় বাজারগুলোতে চোখে পড়ে মহিলারা রংবেরংয়ের কাপড় আর মসলার পসরা সাজিয়ে বসেছেন। সুপ্রাচীনকাল থেকেই হারারের সঙ্গে বাণিজ্য চলে আসছে হর্ন অব আফ্রিকার, মধ্যপ্রাচ্যের, ভারতের- এমনকি চীনেরও।
হারার শহর তার ঐতিহ্যের বেশিরভাগটাই ধরে রেখেছে। এর সমৃদ্ধশালী মুসলিম সাংস্কৃতিক ঐতিহ্য এখনও বহমান। জাতিসংঘের অঙ্গসংস্থা ইউনেস্কো বিষয়টিকে একটি ‘বিরল উদাহরণ’ হিসেবে অভিহিত করেছে।
যে কারণে স্থানীয়রা বিশ্বাস করেন, শিল্প-সংস্কৃতির বাতিঘর আর ধর্মীয় সম্প্রীতির লীলাভূমি হিসেবে আফ্রিকা মহাদেশের জন্য হারার শহরের দেওয়ার আরও অনেক কিছুই আছে।
ইথিওপিয়াতে ৮০টিরও বেশি ভাষা প্রচলিত। তন্মধ্যে ওরোমো, তিগ্রিনিয়া, গুরাগে, ওয়েলামো, আফার, সোমালি ও আরবি ভাষা উল্লেখযোগ্য।

তবে ইথিওপিয়ার জনগণের প্রায় এক-চতুর্থাংশের মাতৃভাষা আমহারিক। এটি সমগ্র ইথিওপিয়ার সার্বজনীন ভাষা হিসেবে ব্যাপকভাবে প্রচলিত।
সেই আমহারিক ভাষায় এবার পবিত্র কোরআন অনুবাদ প্রকাশ পেলো। তুরস্কের ধর্মীয় সংস্থার ব্যবস্থাপনায় পবিত্র কোরআনের এই অনুবাদ প্রকাশিত হয়েছে। নতুন এ ভাষায় প্রকাশিত ১৫ হাজার কোরআনের কপি আমহারিক ভাষাভাষীদের মাঝে বিতরণ করা হয়েছে।
তুরস্কের ধর্মীয় সংস্থার পক্ষ থেকে এ পর্যন্ত বিশ্বের ৬৭টি দেশের বিভিন্ন ভাষায় কোরআন অনুবাদ ও বিতরণ করা হয়েছে।

সূত্র : ইন্টারনেট ।




প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মবার্ষিকীতে ৭৫ কেজি ওজনের কেক কাটলেন এমপি মানিক

ছয় মাস পর কারামুক্ত হলেন শাল্লার ঝুমন দাশ

পশ্চিম তেঘরিয়ায় বসত ঘরে দুর্ধর্ষ চুরি,স্বর্ণ ও নগদ টাকা লুট

রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর

সেতু বাস্তবায়নে ঐক্যবদ্ধ হওয়ার আহবাণ জানালেন পরিকল্পণামন্ত্রী ও নিউইয়র্ক আ:লীগ নেতা শাহী

জামালগন্জে বৈধ ইজারাদাকে সরকারের রাজস্ব আদায়ে বাধা প্রদানে বিএনপি সভাপতির নেতৃত্বে মানববন্ধন

জামালগঞ্জে বিএনপি নেতা এমদাদুল হক আফিন্দীর নামে চাঁদাবাজির অভিযোগ :

জামালগঞ্জে হাওরে মাছের আকাল, চাষের মাছই ভরসা

ছাতক পৌর মেয়রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে আদালতে মামলা

দিরাইয়ে মডেল মসজিদের নির্মাণ কাজে ধীরগতি

১৮ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণ করে সুনামগঞ্জের সাথে ধর্মপাশার যোগাযোগ স্থাপন করা হবে : পরিকল্পনা মন্ত্রী

তাহিরপুরের সাবেক এমপি কালিচরন মুচির পরিবারে এখনও টিকে আছে নাগরী ভাষা

বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুনামগঞ্জ জেলা বিএনপির প্রতিবাদ-বিক্ষোভ

আমলাদের ‘পাছায় লাথি’ ফর্মুলায় দুঃস্থ তালিকা

গরু চুরির প্রতিবাদ করতে গিয়ে জামালগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ। আহত ৪।

আওয়ামীলীগের ৬ইউনিটের সম্মেলন প্রস্ততি কমিটি দলকে গতিশীল করতে করা হয়েছে

২০ ফেব্রুয়ারি পরিকল্পনা মন্ত্রীর দিরাই সফর নিয়ে দ্বিধাবিভক্ত আ.লীগ,দেখানো হতে পারে কালো পতাকা

সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালের প্রধান সহকারী ইকবাল ও তার স্ত্রীর সম্পদের উৎস কোথায় ?

সুনামগঞ্জ সরকারী কলেজ পুনর্মিলনী : সদস্যসচিব এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ দায়ের

এমপিরা অতঃপর ‘স্যার’ বলবেন ডিসিদের !!

error: Content is protected !!