শিরোনাম
  ছাতকে কলেজ ছাত্র হত্যা মামলায় তিন সহপাঠীর যাবজ্জীবন       ধর্মপাশার ঘুলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রটি পরিদর্শন করলেন জেলা প্রশাসক       শাল্লার নোয়াগাঁওয়ে তান্ডব: আত্মসমর্পণকারী ৪৯ জন কারাগারে       জামালগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান সাজ্জাদ মাহমুদ সাময়িকভাবে বরখাস্ত       ধর্মপাশায় ভোট কেন্দ্র থেকে চারদিন পর ব্যালট পেপার উদ্ধার       দোয়ারাবাজারে খাল ভরাট করে আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণের প্রতিবাদে মানববন্ধন       সুনামগঞ্জে ১৮ ইউনিয়নের ১১টিতেই নৌকার ভরাডুবি       সিলেট বিভাগে নৌকার প্রথম নারী চেয়ারম্যান সুনামগঞ্জের দীপা       গ্রামীণ রাস্তাঘাটের উন্নয়নে সরকার খুব বেশি গুরুত্ব দিচ্ছে -হুইপ পীর মিসবাহ       জগন্নাথপুরে সিএনজি ও ট্রাক্টরে মুখোমুখি সংর্ঘষে নিহত ২    


ষ্টাফরিপোর্টার,সুনামগঞ্জ বড়গোফটিলা জেলা প্রশাসনের ১নম্বর খাস খতিয়ানভুক্ত। বন সম্প্রসারণের জন্য এই জমি দিতে বহু আগেই জেলা প্রশাসকের কাছে প্রস্তাব পাঠানো হয়েছিল। কিন্তু এখনও পায় নি বনবিভাগ। যার ফলে এই সরকারী মাঠটি নিজেদের তৈরী দাবী করে একক আদিপাত্ত্য বিস্তারে দখলে নিতে চায় আদিবাসীরা আর বাধা দেয় বাঙ্গালীরা এনিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

আর একটি কুচক্রি মহল এই বারেকটিলাকে সামনে রেখে আদিবাসী ও বাঙ্গালী দাঙ্গা বাধাঁতে খেলায় মেতে উঠেছে। আর এই ফাঁধে যোগ দিয়ে কিছু আদিবাসী ও বাঙ্গালী লোকজন। এমনিই চিত্র আর লোকমুখে শুনা যায় পর্যটন সমৃদ্ধ সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের বারেকটিলার বড়গোফটিলা নিয়ে।

একাধিক সুত্রে জানাযায়,স্থানীয় বাঙ্গালীরা চায় সরকারী জায়গা সরকারী নিয়মেই থাকুক। কারন এখানে তাদের সন্তান ও আদিবাসীদের সন্তানরা খেলা ধুলা করাসহ সরকারী নানান অনুষ্টান পালন করা হয়। আর এত বড় খোলা জায়গা আর আশপাশে নেই। আর দেশ-বিদেশের আগত পর্যটকগন বারেকটিলায় এসে প্রকৃতি নির্ভর সৌন্দর্য মন্ডিত এই মাঠটি দেখে সবার মন কারে। শত বছর ধরে পাহাড়ি ওই এলাকায় তারা শান্তিতে বসবাস করছে আদিবাসী ও বাঙ্গালীরা। মাঠের এক পাশে একটি স্কুল ও মেঘালয় পাহাড় ঘের্ষা একটি গির্জা রয়েছে।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে ওই এলাকায় নরসিংদী,ভৈরব,কিশোরগঞ্জসহ বিভিন্ন এলাকা থেকে বাঙালিরা এসে মিলে মিশে বসবাস করতে থাকে। সম্প্রতি হঠ্যাৎ করেই খেলার মাঠটি নিজেদের দাবি করে তাদের প‚র্বপুরুষের নাম উল্লেখ্য করে একটি সাইনবোর্ড লাগায় গারো আদিবাসীরা। সাইনর্বোড লাগানোর পর এক প্রর্যায়ে বাঙ্গালীরা সাইনবোর্ডটি তুলে নিয়ে যায়। এতে দেখা দেয় দু-পক্ষের মধ্যে উত্তেজনা।

এজন্য গত ৭সেপ্টেম্বর গারো সম্প্রদায়ের লোকজন জনপ্রতিনিধি,উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কাছে মাঠটি চেয়ে লিখিত আবেদন করার পর জেলা প্রশাসকের কাছেও আবেদন করেন। এরপর বেশ কয়েকবার সালিশ বৈঠক হলেও আদিবাসীরা এই মাঠ তাদের নামে হতেই হবে বলে জানায় না হলে তারা বিচার বা শালিস মানবে না ফলে কোনো মীমাংসা হয়নি। উপজেলার সচেতন মহল জানান,সম্প্রতি তারা এই মাঠটি নিদেজের তৈরী দাবী করে নিজেদের আদিপাধ্য ও নিজেদের নামে একক ভাবে নাম উল্লেখ্য করে একটি সাইন বোর্ড টানায় এতে বাদসাধে স্থানীয় বাঙ্গালীরা।

এর জন্য একাধিক বার উপজেলা নির্বাহী কর্মকর্তা,ওসি,উপজেলা ভাইস চেয়ারম্যানসহ স্থানীয় চেয়ারম্যানসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ নিয়ে বসেও কোন সমাধান হয় নি। একটি সাইন বোর্ড নিয়েই যত সমস্যা এখন। এখানো কারো মানে মাঠের নাম নামকরন না করাই ভাল যেহেতেু নামের জন্য এত সমস্যা।

নামপ্রকাশে অনিচ্ছুক বারেকটিলা ও বড়গোফ টিলায় বসবাসকারী বাঙ্গালীরা বলেন,আমরা কোন বিবাধ বা বিরোধ চাই নি। আমরা চেয়েছি বারেকটিলা সরকারী ভুমি। এর মধ্যে বড়গোফ টিলার খেলার মাঠটি বাঙ্গালী ও আদিবাসী সবাই মিলে যুগ যুগধরে খেলাধুলাসহ সরকারী বেসরকারী অনুষ্টান পালন করি। আদিবাসীরা হঠ্যাৎ মাঠটি নিজেদের আদিপাদ্য বিস্তারের জন্য ও নিজেদের তৈরী দাবী করে একটি সাইনর্বোড লাগিয়ে বির্তক তৈরী করে।

আমাদেরকে মাঠে না আসতে বলে। আমরা সাইনর্বোড কেন টানানো হল জানতে চাইলে তারা মাঠ তাদের দাবী করে। এতেই সমস্যা সৃষ্টি হয়। সরকারী ভুমি সরকারের নিয়ন্ত্রনে থাকুক আমাদের দাবী।

আদিবাসী সুনীল দাজেল ও সঞ্জীব দলবৎ বলেন,আমাদের প‚র্ব পুরুষরা এই মাঠ তৈরী করেছে। কিছু উছৃঙ্খল যুবকরা আমাদের প‚র্বপুরুষদের নাম উল্লেখিত টানানো সাইনবোর্ড তুলে নিয়ে গিয়ে সাম্প্রদায়িক কথাবার্তা বলছে। আমরা মাঠটি আমাদের নামেই চাই। ইউপি চেয়ারম্যান আবুল কাশেম বলেন,বিরোধপ‚র্ন অবস্থায় আমি উভয় পক্ষকে মাঠে যাওয়া থেকে নিবৃত করেছি। বিষয়টি স্পর্শকাতর হওয়ায় প্রশাসনকে নিয়ে শান্তিপ‚র্ণ সমাধান করতে চাই সেই লক্ষ্য নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি কিন্তু কোন ভাবেই এর সমাধান হচ্ছে না। তারপরও আমরা সবাইকে নিয়ে চেষ্টা করছি সমাধানের জন্য।

তাহিরপুর ও বিশ্বম্ভরপুর বন বিট কর্মকর্তা বীরেন্দ্র কিশোর রায় জানান,ঐ মাঠের জমি জেলা প্রশাসনের ১নম্বর খাস খতিয়ানভুক্ত। বন সম্প্রসারণের জন্য এই জমি দিতে বহু আগেই জেলা প্রশাসকের কাছে প্রস্তাব পাঠানো হয়েছিল।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও)পদ্মাসন সিংহ বলেন,বৃহস্পতিবার সবাইকে মিলে মিশে খেলা ধুলা করার জন্য বলা হয়েছে। আর খেলা ধুলা করার জন্য একটি কমিটি করে দিব। আর এই বিষয়ে আবারও শনিবার বসব বসে সিধান্ত দিব।




ছাতকে কলেজ ছাত্র হত্যা মামলায় তিন সহপাঠীর যাবজ্জীবন

ধর্মপাশার ঘুলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রটি পরিদর্শন করলেন জেলা প্রশাসক

শাল্লার নোয়াগাঁওয়ে তান্ডব: আত্মসমর্পণকারী ৪৯ জন কারাগারে

জামালগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান সাজ্জাদ মাহমুদ সাময়িকভাবে বরখাস্ত

ধর্মপাশায় ভোট কেন্দ্র থেকে চারদিন পর ব্যালট পেপার উদ্ধার

দোয়ারাবাজারে খাল ভরাট করে আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

সুনামগঞ্জে ১৮ ইউনিয়নের ১১টিতেই নৌকার ভরাডুবি

সিলেট বিভাগে নৌকার প্রথম নারী চেয়ারম্যান সুনামগঞ্জের দীপা

গ্রামীণ রাস্তাঘাটের উন্নয়নে সরকার খুব বেশি গুরুত্ব দিচ্ছে -হুইপ পীর মিসবাহ

জগন্নাথপুরে সিএনজি ও ট্রাক্টরে মুখোমুখি সংর্ঘষে নিহত ২

১৮ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণ করে সুনামগঞ্জের সাথে ধর্মপাশার যোগাযোগ স্থাপন করা হবে : পরিকল্পনা মন্ত্রী

তাহিরপুরের সাবেক এমপি কালিচরন মুচির পরিবারে এখনও টিকে আছে নাগরী ভাষা

বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুনামগঞ্জ জেলা বিএনপির প্রতিবাদ-বিক্ষোভ

আমলাদের ‘পাছায় লাথি’ ফর্মুলায় দুঃস্থ তালিকা

গরু চুরির প্রতিবাদ করতে গিয়ে জামালগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ। আহত ৪।

আওয়ামীলীগের ৬ইউনিটের সম্মেলন প্রস্ততি কমিটি দলকে গতিশীল করতে করা হয়েছে

২০ ফেব্রুয়ারি পরিকল্পনা মন্ত্রীর দিরাই সফর নিয়ে দ্বিধাবিভক্ত আ.লীগ,দেখানো হতে পারে কালো পতাকা

সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালের প্রধান সহকারী ইকবাল ও তার স্ত্রীর সম্পদের উৎস কোথায় ?

সুনামগঞ্জ সরকারী কলেজ পুনর্মিলনী : সদস্যসচিব এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ দায়ের

এমপিরা অতঃপর ‘স্যার’ বলবেন ডিসিদের !!

error: Content is protected !!