শিরোনাম
  প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মবার্ষিকীতে ৭৫ কেজি ওজনের কেক কাটলেন এমপি মানিক       ছয় মাস পর কারামুক্ত হলেন শাল্লার ঝুমন দাশ       পশ্চিম তেঘরিয়ায় বসত ঘরে দুর্ধর্ষ চুরি,স্বর্ণ ও নগদ টাকা লুট       রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর       সেতু বাস্তবায়নে ঐক্যবদ্ধ হওয়ার আহবাণ জানালেন পরিকল্পণামন্ত্রী ও নিউইয়র্ক আ:লীগ নেতা শাহী       জামালগন্জে বৈধ ইজারাদাকে সরকারের রাজস্ব আদায়ে বাধা প্রদানে বিএনপি সভাপতির নেতৃত্বে মানববন্ধন       জামালগঞ্জে বিএনপি নেতা এমদাদুল হক আফিন্দীর নামে চাঁদাবাজির অভিযোগ :       জামালগঞ্জে হাওরে মাছের আকাল, চাষের মাছই ভরসা       ছাতক পৌর মেয়রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে আদালতে মামলা       দিরাইয়ে মডেল মসজিদের নির্মাণ কাজে ধীরগতি    


তাহিরপুর প্রতিনিধি: প্রতিবারেই প্রকৃতির সাথে সংগ্রাম করে ফসল আবাদ করে কখনও ফসল ঘরে উঠে,কখনও ফসলহারা হতে হয় কৃষকদের। এমনকি কোন বছর উৎপাদন খরচ পর্যন্ত উঠে না। এর কারণ হিসেবে প্রকৃতিকে যেমন দায়ী করা হচ্ছে তেমনি কৃষকের আধুনিক প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণের অভাবে কারনেই অনেকটা বিড়ম্বনা পোহাতে হচ্ছে। এর থেকে মুক্তি দিতে হাওর বেষ্টিত সুনামগঞ্জের তিনটি উপজেলায় ৩কোটি টাকা ব্যয়ে তিনটি কৃষক প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। আর তিনটির কাজ প্রায় শেষ পর্যায়ে। আগামী ২/৩মাসের মধ্যেই ভবনগুলো হস্তান্তর করতে পারবে বলে জানিয়েছেন সুনামগঞ্জে গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী বিভাগ।

জেলায় এমন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে হাওর বেষ্টিত তাহিরপুর,জগন্নাথপুর ও ধর্মপাশা উপজেলায়। এবং উপজেলা প্রর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের জন্য কৃষক প্রশিক্ষণ (৩য় প্রর্যায়)প্রকল্পের আওতাভুক্ত ৫১টি গাড়ি ৫১টি উপজেলায় দেওয়া হয়েছে।

জানাযায়,দেশে নতুন নতুন ধান কাটার কম্বাইন্ড হারভেষ্টার মেশিন,মারাই মেশিনসহ নানাবিদ কৃষি প্রযুক্তি উদ্ভাবন হয়েছে। এসব যন্ত্রপাতি আবিস্কার হলেও এসবের সাথে অনেক কৃষকের পরিচয় না থাকা এমনকি এর ব্যবহার ও কলাকৌশল সম্পর্কে হাতে কলমে প্রশিক্ষণ ও জ্ঞান না থাকায় কৃষকরা তাদের বাবা দাদার দেকানো ও শেখানো পুরুনো পদ্ধতি লাঙ্গল জোয়াল গরুর সাথে বেঁধে হালচাষ ও কাঁচি হাতে ধান কাটেন। বর্তমান
সরকার ঐ সবদিক বিবেচনা করে কৃষিকে বাঁচিয়ে রাখতে কৃষকদের প্রশিক্ষণের কথা বিবেচনা করে এমন প্রশিক্ষণ সেন্টার নির্মাণের উদ্যোগ নিয়েছেন।

গণপূর্ত প্রকৌশলী সুত্রে জানা যায়,জেলার তাহিরপুর উপজেলার আব্দুল জহুর চত্বর সংলগ্ন একটি কৃষক প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ হবে যার ব্যয় ধরা হয়েছে ১০৩.৫৪ লাখ টাকা। এছাড়াও জেলার তিনটি প্রশিক্ষণ কেন্দ্র একই আদলে হচ্ছে এবং কাজ তিনটি প্রায় শেষ পর্যায়ে রয়েছে। জেলায় এই প্রথম হাওরাঞ্চলের কৃষকদের জন্য তিনটি উপজেলায় তিনটি কৃষক প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে জানান সুনামগঞ্জে গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ আল আমিন।

তাহিরপুর উপজেলার হাওর পাড়ের কৃষক রফিক মিয়া,ইসলাম উদ্দিনসহ অনেকেই জানান,আমরা বংশ পরম্পরায় পেশা হিসাবে কৃষি কেই বেচে নিয়েছি। কারন এর বিকল্প কাজের সংস্থান নেই হাওর পাড়ে । তাই কৃষি কাজ করেই জীবন জীবিকার এক মাত্র চালিকাশক্তি। ফলে প্রতি বছরেই প্রকৃতির সাথে যুদ্ধ করে ফসল ফলাতে গিয়ে নানান কারনে ক্ষতি শিকার হতে হয়। কোন বছর উৎপাদন খরচ পর্যন্ত উঠে না। কৃষকের আধুনিক প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণের অভাবে দূভোর্গের শিকার হতে হচ্ছে বছরের পর বছর ধরে। আধুনিক প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণ কৃষকদের আত্মপ্রত্যয়ী ও প্রকৃতির সাথে যুদ্ধ করে নয় নিজের আয়ত্তে এনে ফসল ফলাতে সহজ হবে আর ফসল ফলাতে ক্ষতির মুখে পড়তে হবে না কোন কৃষকদেরকে।

হাওরের পাড়ের সচেতন মহল জানান,হাওরের কৃষককে বাঁচিয়ে রাখতে হলে কৃষক প্রশিক্ষণের মাধ্যমে নতুন নতুন প্রযুক্তি ও যন্ত্রপাতির সাথে পরিচয় করিয়ে দেওয়ার সাথে সাথে এর ব্যবহার হাতে কলমে শিখিয়ে দিলে কৃষকরা সহজেই উৎপাদনমুখী হবে এবং উৎপাদন বহুগুন বেড়ে যাবে। আর কৃষক প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা বর্তমান সরকারের একটি যুগোপযোগী সিদ্ধান্ত।

তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাসান উদ দোলা জানান,অত্যাধুনিক দ্বিতল এ ভবনে সংশ্লিষ্ট উপজেলা কৃষি অফিসসহ কৃষকদের নতুন নতুন উদ্ভাবিত প্রযুক্তির সাথে পরিচয় করে দেবার জন্য প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।
কৃষি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ সম্পুর্ণ হলে উপজেলার কৃষকগনকে আমরা কৃষি সম্পর্কিত নানান প্রযুক্তি বিষয়ে অবগত করাসহ কোন ফসল কখন রোপন ও কাটতে হবে এবং কোন যন্ত্র কি ভাবে ব্যবহার করতে হবে তা শিখিয়ে দিলে তারা নিজেরাই চালাতে পারবে। এতে কৃষি কাজে উৎসাহ যোগাবে এবং উৎপাদনও বাড়বে।

সুনামগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সফর উদ্দিন জানান,সুনামগঞ্জ জেলায় এই প্রথম তিনটি কৃষক প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ হচ্ছে। এটি নির্মাণ শেষে কৃষক এখান থেকে প্রশিক্ষণ নিলে লাভবান হবেন।




প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মবার্ষিকীতে ৭৫ কেজি ওজনের কেক কাটলেন এমপি মানিক

ছয় মাস পর কারামুক্ত হলেন শাল্লার ঝুমন দাশ

পশ্চিম তেঘরিয়ায় বসত ঘরে দুর্ধর্ষ চুরি,স্বর্ণ ও নগদ টাকা লুট

রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর

সেতু বাস্তবায়নে ঐক্যবদ্ধ হওয়ার আহবাণ জানালেন পরিকল্পণামন্ত্রী ও নিউইয়র্ক আ:লীগ নেতা শাহী

জামালগন্জে বৈধ ইজারাদাকে সরকারের রাজস্ব আদায়ে বাধা প্রদানে বিএনপি সভাপতির নেতৃত্বে মানববন্ধন

জামালগঞ্জে বিএনপি নেতা এমদাদুল হক আফিন্দীর নামে চাঁদাবাজির অভিযোগ :

জামালগঞ্জে হাওরে মাছের আকাল, চাষের মাছই ভরসা

ছাতক পৌর মেয়রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে আদালতে মামলা

দিরাইয়ে মডেল মসজিদের নির্মাণ কাজে ধীরগতি

১৮ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণ করে সুনামগঞ্জের সাথে ধর্মপাশার যোগাযোগ স্থাপন করা হবে : পরিকল্পনা মন্ত্রী

তাহিরপুরের সাবেক এমপি কালিচরন মুচির পরিবারে এখনও টিকে আছে নাগরী ভাষা

বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুনামগঞ্জ জেলা বিএনপির প্রতিবাদ-বিক্ষোভ

আমলাদের ‘পাছায় লাথি’ ফর্মুলায় দুঃস্থ তালিকা

গরু চুরির প্রতিবাদ করতে গিয়ে জামালগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ। আহত ৪।

আওয়ামীলীগের ৬ইউনিটের সম্মেলন প্রস্ততি কমিটি দলকে গতিশীল করতে করা হয়েছে

২০ ফেব্রুয়ারি পরিকল্পনা মন্ত্রীর দিরাই সফর নিয়ে দ্বিধাবিভক্ত আ.লীগ,দেখানো হতে পারে কালো পতাকা

সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালের প্রধান সহকারী ইকবাল ও তার স্ত্রীর সম্পদের উৎস কোথায় ?

সুনামগঞ্জ সরকারী কলেজ পুনর্মিলনী : সদস্যসচিব এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ দায়ের

এমপিরা অতঃপর ‘স্যার’ বলবেন ডিসিদের !!

error: Content is protected !!