শিরোনাম
  জামালগঞ্জে বিএনপি নেতা এমদাদুল হক আফিন্দীর নামে চাঁদাবাজির অভিযোগ :       জামালগঞ্জে হাওরে মাছের আকাল, চাষের মাছই ভরসা       ছাতক পৌর মেয়রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে আদালতে মামলা       দিরাইয়ে মডেল মসজিদের নির্মাণ কাজে ধীরগতি       আজ পহেলা সেপ্টেম্বর রানীগঞ্জ গণহত্যা দিবস       খানাখন্দে ভরা জামালগঞ্জ কারেন্টের বাজার সড়ক,ভোগান্তি অর্ধলক্ষ মানুষের       শ্রীরামসী গণহত্যা দিবস পালিত       এক হাজার পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার প্রদান করলেন মুকুট       তাহিরপুরে শহীদ সিরাজের সমাধিতে এমপি সহ নেতাকর্মীদের দোয়া       সুনামগঞ্জের সম্ভাবনাময় পর্যটন নিয়ে সরকার ব্যাপক আন্তরিক পর্যটন সচিব    


।। দেলোয়ারা বেগম।।

ইনশাআল্লাহ একদিন করোনা এ পৃথিবী থেকে বিদায় নেবে। তবে বলবোনা যে সে খুব তাড়াতাড়ি চলে যাবে তা কিন্তু নয়। সে যাবে হয়তো আরো কিছুদিন পর। কিছুদিন বলতে দু, একবছর হয়তো লাগতে পারে। অবশ্য আল্লাহই বেশি জানেন।

কিন্তু আমাদের তো আর হাত পা গুটিয়ে বসে থাকলে চলবে না। এই করোনার মধ্যেই বসবাস করতে হবে হয়তো। তাই নতুন কিছু ভাবতে হবে। ভাবতে হবে আমাদের জীবন নতুন করে কীভাবে সাজাতে হবে। সত্যি বলতে পৃথিবী কিন্তু বদলে যাবে। বদলে যাবে পৃথিবীর রূপ বৈচিত্র্য, জীবন যাত্রা।

তাই ব্যবসা প্রতিষ্ঠান, কর্মস্থল, অফিস আদালত, শিল্পকারখানা , স্কুল, কলেজ, ভার্সিটি, হোটেল, মোটেলসহ অন্যান্য যত কিছু আছে সবকিছুতে নতুনত্ব এনে এগুলো চালু করতে হবে। নতুনত্ব এনে এখোনি সুরক্ষা নিশ্চিত করে ঢেলে সাজাতে হবে সবকিছুকে। কেউ স্বাস্থ্যবিধি না মানলে তার কাছ থেকে জরিমানা আদায় করতে হবে।

বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সবকিছু সুরক্ষা রেখে কীভাবে খোলা রাখা যায় তাইই ভাবতে হবে। ছাত্রছাত্রীদের পাশাপাশি না বসিয়ে আগাপিছা করে দূরত্ব বজায় রেখে সুরক্ষা নিশ্চিত করে সেকশন বাড়িয়ে নিতে হবে, সময় কমিয়ে নিতে হবে, এসেম্বলি বন্ধ করে দিতে হবে, একজন আরেকজনের সাথে শিক্ষাপ্রতিষ্ঠানে কথা বলা বন্ধ করে দিতে হবে, বিরতি উঠিয়ে দিতে হবে।

গাড়ী ট্রেন, প্লেনগুলোতেও যাতায়াতের সুরক্ষা সুব্যবস্থা রেখে চালু করতে হবে। কঠোর আইন প্রয়োগ কর‍তে হবে। এতে মোটেও ঢিলেঢালা দেয়া চলবেনা। একটি গাড়ি এবং ট্রেনে কতগুলো সিট থাকবে তা নিশ্চিত করতে হবে। অন্তত দুবৎসর সবধরনের ওয়াজ, গানের আসর মেলাসহ অন্যান্য সবকিছু বন্ধ রাখতে হবে।

বাংলাদেশের মানুষ নাইওরিপ্রিয় মানুষ। তারা অন্যকারো বাড়িতে দিনের পর দিন থাকতে ভালোবাসেন। এটি বাদ দিতে হবে।

ডাক্তারের ওসিলায় এক রোগীর সংগে দল বেঁধে শহরে আসা, ডাক্তারের চেম্বারে দল বেঁধে বসা , তারপর অন্যকোন আত্মিয়ের বাসায় সবাইমিলে থাকতে যাওয়া, রাত কাটানো এগুলো বন্ধ করতে হবে।

বিয়ে বাড়িতে সীমিত আকারে লোকজন গিয়ে তা সম্পন্ন করতে হবে অথবা অযথা এত আয়োজন বর্জন করতে হবে।

পার্ক বা অন্যান্য সব বিনোদনের জায়গাগুলোতে শীত পর্যন্ত বন্ধ রাখতে হবে। তারপর স্বাস্থ্যবিধি মেনে তাতে গমণ করার অনুমতি দিতে হবে।

গ্রামেগঞ্জের জমিজামাগুলোকে কাজে লাগাতে হবে। একটি কথা মনে রাখবেন পৃথিবীর প্রায় সবগুলো দেশই কিন্তু এখন বিধ্বস্ত। এখন বিদেশের ওপর নির্ভর করা বোকামী। তাই নিজের দেশেই কিছু করার কথা ভাবুন। নিজের যা আছে তাই কাজে লাগানোর চেষ্টা করুন। কৃষিখাতে মনোনিবেশ
করুন।

গ্রামের মানুষেরা এখন আর হাঁস মুরোগ পালেনা। গরুও নেই। এখন তাদের এইগুলো ভালো লাগেনা। অথচ এক সময় প্রত্যেকটা বাড়িতে বাড়িতে এইগুলো ছাড়া চিন্তাও করা যেতোনা।

যাইহোক, এখন আবার কিন্তু আগের যুগে চলে যেতে হবে। পরনির্ভরশীল না হয়ে নিজের যা আছে তাইই কাজে লাগিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। কথায় আছে, “সময় এবং স্রোত কারো জন্যে অপেক্ষা করেনা।” করোনা চলে গেলে এটা করবো, এটি করবো তা না করে বরং পরিকল্পনায় লেগে যান। পরিকল্পনা করতে করতে পরিকল্পিত কাজও এগিয়ে আসবে । তখন দেখবেন সময়ের আর অপচয় হলোনা।

আল্লাহর কাছে সবার জন্য সুস্থ সুন্দর জীবন আর সাফল্যময় ভবিষ্যৎ প্রত্যাশা করি।

লেখকঃ উপন্যাসিক।

লেখাটি তার ফেসবুক পোষ্ট থেকে নেওয়া।




১৮ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণ করে সুনামগঞ্জের সাথে ধর্মপাশার যোগাযোগ স্থাপন করা হবে : পরিকল্পনা মন্ত্রী

তাহিরপুরের সাবেক এমপি কালিচরন মুচির পরিবারে এখনও টিকে আছে নাগরী ভাষা

বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুনামগঞ্জ জেলা বিএনপির প্রতিবাদ-বিক্ষোভ

আমলাদের ‘পাছায় লাথি’ ফর্মুলায় দুঃস্থ তালিকা

গরু চুরির প্রতিবাদ করতে গিয়ে জামালগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ। আহত ৪।

আওয়ামীলীগের ৬ইউনিটের সম্মেলন প্রস্ততি কমিটি দলকে গতিশীল করতে করা হয়েছে

২০ ফেব্রুয়ারি পরিকল্পনা মন্ত্রীর দিরাই সফর নিয়ে দ্বিধাবিভক্ত আ.লীগ,দেখানো হতে পারে কালো পতাকা

সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালের প্রধান সহকারী ইকবাল ও তার স্ত্রীর সম্পদের উৎস কোথায় ?

সুনামগঞ্জ সরকারী কলেজ পুনর্মিলনী : সদস্যসচিব এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ দায়ের

এমপিরা অতঃপর ‘স্যার’ বলবেন ডিসিদের !!

error: Content is protected !!