শিরোনাম
  প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মবার্ষিকীতে ৭৫ কেজি ওজনের কেক কাটলেন এমপি মানিক       ছয় মাস পর কারামুক্ত হলেন শাল্লার ঝুমন দাশ       পশ্চিম তেঘরিয়ায় বসত ঘরে দুর্ধর্ষ চুরি,স্বর্ণ ও নগদ টাকা লুট       রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর       সেতু বাস্তবায়নে ঐক্যবদ্ধ হওয়ার আহবাণ জানালেন পরিকল্পণামন্ত্রী ও নিউইয়র্ক আ:লীগ নেতা শাহী       জামালগন্জে বৈধ ইজারাদাকে সরকারের রাজস্ব আদায়ে বাধা প্রদানে বিএনপি সভাপতির নেতৃত্বে মানববন্ধন       জামালগঞ্জে বিএনপি নেতা এমদাদুল হক আফিন্দীর নামে চাঁদাবাজির অভিযোগ :       জামালগঞ্জে হাওরে মাছের আকাল, চাষের মাছই ভরসা       ছাতক পৌর মেয়রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে আদালতে মামলা       দিরাইয়ে মডেল মসজিদের নির্মাণ কাজে ধীরগতি    


মোশাহিদ আহমদ: দিরাইয়ে একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত বাউল স¤্রাট শাহ আবদুল করিমের ১০৪ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আজ শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে দুইদিনব্যাপি শাহ অবদুল করিম লোক উৎসব। আয়োজক কমিটি সূত্রে জানা যায়, এবারের লোক উৎসবের প্রতিপাদ্য হচ্ছে শাহ আবদুল করিম রচিত গানের পক্তি ‘জ্ঞানী গুণী সবাই বলেন মুক্তি আসে মানবতায়, মানবতা বিনেরে মন, ধর্ম-কর্ম বিফলে যায়।’ বাউল স¤্রাটের নিজ জন্মভূমি উজান ধলের সবুজ মাঠে শুক্রবার বিকেলে এ লোক উৎসবের উদ্বোধন করা হবে। শুক্রবার ও শনিবার দুদিনই বাউলপুত্র শাহ নুরজালালের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, অর্থনীতিবিদ খলিকুজ্জামান, শাহ আবদুল করিমের ভক্তবৃন্দ, লোক গবেষকসহ জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তারা বক্তব্য রাখবেন। উভয় দিন সন্ধ্যার পর থেকে শুরু হয়ে ভোর রাত পর্যন্ত চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশের বিখ্যাত শিল্পীবৃন্দ সঙ্গীত পরিবেশন করবেন। লোক উৎসবের পৃষ্টপোষকতা করছেন চট্রগ্রামের সানোয়রা ড্রিংকস এন্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কোয়ালিটি আইসক্রিম। বাউল স¤্রাট শাহ আবদুল করিমের জন্মবার্ষিকী উপলক্ষ্যে তাঁর জীবদ্দশায় ২০০৬ সাল থেকে ধল গ্রামবাসীর উদ্যোগে আনুষ্ঠানিকভাবে শুরু হয় শাহ আবদুল করিম লোক উৎসব। এরই ধারাবাহিকতায় এটি হচ্ছে ১৫তম লোক উৎসব। আয়োজক কমিটির সভাপতি শাহ নুরজালাল জানান, দুই দিনব্যাপী অনুষ্ঠানে দেশ-বিদেশের অতিথিরা বাউল স¤্রাটের জীবন নিয়ে আলোচনা ও দেশের বিখ্যাত শিল্পীরা সংগীত পরিবেশন করবেন। এরই মধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তবৃন্দ এসে পৌঁছে গেছেন। করিম প্রেমীদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। দিরাই থানার ওসি কেএম নজরুল জানান, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে লোক উৎসবে সবধরণের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
উল্লেখ্য, ১৯১৬ খ্রিষ্টাব্দের ১৫ ফেব্রুয়ারী দিরাই উপজেলার উজানধল গ্রামের এক দরিদ্র পরিবারে জন্ম হয় শাহ আবদুল করিমের। হাওরের কাঁদা জল আর অভাব অনটনে বেড়ে উঠা শাহ আবদুল করিম একাডেমীক শিক্ষায় শিক্ষিত না হলেও প্রাকৃতিকভাবেই তিনি মহা মণীষির খেতাব লাভ করেছেন। তাঁর রচনায় ফুটে উঠেছে সমাজ ও রাষ্ট্র ব্যবস্থার কথা, আছে শোষিত, বঞ্চিত, নির্যাতিত মানুষের অধিকারের কথা। একুশের চেতনায় স্বাধীনতার শক্তি, বিদ্রোহী এক মানব একুশে পদকপ্রাপ্ত বাউল স¤্রাট শাহ আব্দুল করিম। তার দর্শন, চিন্তা ও চেতনায় গণমানুষের পক্ষে গানকে তিনি অস্ত্র হিসেবে ব্যবহার করেছেন। ৫২’র ভাষা আন্দোলন, ৫৪’ যুক্তফ্রন্টের নির্বাচন, ৫৭’র কাগমারী সম্মেলন, ৬৯’র গণআন্দোলন, ৭১’র মুক্তিযুদ্ধ, ৯০’র গণঅভ্যুত্থানসহ প্রতিটি আন্দোলন সংগ্রামেই তিনি গানকে হাতিয়ার হিসেবে নিয়েছেন। তিনি গেয়েছেন মানুষের জয়গান, গানে গানে তিনি মুক্তিযোদ্ধাদের প্রেরণা ঝুগিয়েছেন।




প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মবার্ষিকীতে ৭৫ কেজি ওজনের কেক কাটলেন এমপি মানিক

ছয় মাস পর কারামুক্ত হলেন শাল্লার ঝুমন দাশ

পশ্চিম তেঘরিয়ায় বসত ঘরে দুর্ধর্ষ চুরি,স্বর্ণ ও নগদ টাকা লুট

রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর

সেতু বাস্তবায়নে ঐক্যবদ্ধ হওয়ার আহবাণ জানালেন পরিকল্পণামন্ত্রী ও নিউইয়র্ক আ:লীগ নেতা শাহী

জামালগন্জে বৈধ ইজারাদাকে সরকারের রাজস্ব আদায়ে বাধা প্রদানে বিএনপি সভাপতির নেতৃত্বে মানববন্ধন

জামালগঞ্জে বিএনপি নেতা এমদাদুল হক আফিন্দীর নামে চাঁদাবাজির অভিযোগ :

জামালগঞ্জে হাওরে মাছের আকাল, চাষের মাছই ভরসা

ছাতক পৌর মেয়রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে আদালতে মামলা

দিরাইয়ে মডেল মসজিদের নির্মাণ কাজে ধীরগতি

১৮ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণ করে সুনামগঞ্জের সাথে ধর্মপাশার যোগাযোগ স্থাপন করা হবে : পরিকল্পনা মন্ত্রী

তাহিরপুরের সাবেক এমপি কালিচরন মুচির পরিবারে এখনও টিকে আছে নাগরী ভাষা

বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুনামগঞ্জ জেলা বিএনপির প্রতিবাদ-বিক্ষোভ

আমলাদের ‘পাছায় লাথি’ ফর্মুলায় দুঃস্থ তালিকা

গরু চুরির প্রতিবাদ করতে গিয়ে জামালগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ। আহত ৪।

আওয়ামীলীগের ৬ইউনিটের সম্মেলন প্রস্ততি কমিটি দলকে গতিশীল করতে করা হয়েছে

২০ ফেব্রুয়ারি পরিকল্পনা মন্ত্রীর দিরাই সফর নিয়ে দ্বিধাবিভক্ত আ.লীগ,দেখানো হতে পারে কালো পতাকা

সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালের প্রধান সহকারী ইকবাল ও তার স্ত্রীর সম্পদের উৎস কোথায় ?

সুনামগঞ্জ সরকারী কলেজ পুনর্মিলনী : সদস্যসচিব এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ দায়ের

এমপিরা অতঃপর ‘স্যার’ বলবেন ডিসিদের !!

error: Content is protected !!