শিরোনাম
  ছাতকে কলেজ ছাত্র হত্যা মামলায় তিন সহপাঠীর যাবজ্জীবন       ধর্মপাশার ঘুলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রটি পরিদর্শন করলেন জেলা প্রশাসক       শাল্লার নোয়াগাঁওয়ে তান্ডব: আত্মসমর্পণকারী ৪৯ জন কারাগারে       জামালগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান সাজ্জাদ মাহমুদ সাময়িকভাবে বরখাস্ত       ধর্মপাশায় ভোট কেন্দ্র থেকে চারদিন পর ব্যালট পেপার উদ্ধার       দোয়ারাবাজারে খাল ভরাট করে আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণের প্রতিবাদে মানববন্ধন       সুনামগঞ্জে ১৮ ইউনিয়নের ১১টিতেই নৌকার ভরাডুবি       সিলেট বিভাগে নৌকার প্রথম নারী চেয়ারম্যান সুনামগঞ্জের দীপা       গ্রামীণ রাস্তাঘাটের উন্নয়নে সরকার খুব বেশি গুরুত্ব দিচ্ছে -হুইপ পীর মিসবাহ       জগন্নাথপুরে সিএনজি ও ট্রাক্টরে মুখোমুখি সংর্ঘষে নিহত ২    


তাহিরপুর প্রতিনিধিঃ স্বাস্থ্য,যোগাযোগ,শিক্ষা ও সচেতনতার অভাবে সুনামগঞ্জের হাওরাঞ্চলের তৃণমূলে স্বাস্থ্যসেবা চরমভাবে বিঘ্নিত হচ্ছিল। পিছিয়ে পড়া এই মানুষ গুলোর স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে সরকারের অগ্রাধিকারকৃত কমিউনিটি ক্লিনিক গুলো। ফলে উপজেলার দরিদ্র জনগোষ্ঠী প্রাথমিক স্বাস্থ্যসেবার সুফল ভোগ করছে।

জানাযায়,জেলার তাহিরপুর উপজেলার ৭টি ইউনিয়নের গ্রামীণ স্বাস্থ্যসেবায় ২০টি কমিউনিটি ক্লিনিকে নিয়মিত মা সমাবেশ,কমিউনিটি গ্রুপের মাসিক সভা এবং কমিউনিটি সার্পোট গ্রুপের দুই মাস অন্তর সভার কাজের উপর জোর দেয়া ও নিয়মিত মনিটরিং করার পাশাপাশি গ্রাম পর্যায়ে নিরাপদ পানি,স্বাস্থ্যসম্মত পায়খানা,হাত ধৌত করার উপকারিতা,শিশুর মল ব্যবস্থাপনা,ডেলিভারী(বাচ্চা প্রসব),নারীদের মাসিক পরিচর্যা ও শিশুর পুষ্টি বিষয়ে সচেতনতামূলক কার্যক্রমসহ করোনা টিকার মত গুরুত্বপূর্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সৈয়দ আবু আহমদ শাফীর কঠোর নজরধারীতে দায়িত্বশীল কর্মকর্তাগন।

সংশ্লিষ্ট সূত্র জানাযায়,উপজেলায় ১৯৯৮সাল থেকে ২০০২সাল পর্যন্ত ২০টি কমিউনিটি ক্লিনিক নির্মিত হয়। পরবর্তীতে সরকার পরিবর্তনে সকল কার্যক্রম সম্পূর্ণ বন্ধ হয়ে পড়ে। দীর্ঘদিন পরিত্যক্ত থাকায় কমিউনিটি ক্লিনিকের নলকূপ অকার্যকর ও স্যানিটেশন ব্যবস্থা নষ্ট হওয়ায় ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। পাশাপাশি কমিউনিটি ক্লিনিকের প্রাণ কমিউনিটি গ্রুপ ও কমিউনিটি সাপোর্ট গ্রুপের কি দায়িত্ব,তা বুঝেই উঠতে পারেনি। ২০০৯সালে আবার আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর কমিউনিটি ক্লিনিকগুলো চালু করা হয়। ২০১৬সালের এপ্রিলে বেসরকারি উন্নয়ন সংস্থা ইরা,ওয়াটার এইড বাংলাদেশ’র অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতায় ওয়াস ইন হেলথ প্রকল্পের কার্যক্রম শুরু করে। কমিউনিটি ক্লিনিকগুলো সংস্কারের আগে দৈনিক গড়ে স্বাস্থ্যসেবা গ্রহণকারী ছিল ৩৬জন এবং সংস্কার কার্যক্রমের পর সেবা গ্রহণকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে গড়ে ৫১জন। ২০১৭সালের সেপ্টেম্বর থেকে ডেলিভারী (বাচ্চা প্রসব)শুরু হয়ে ২০২১সালের ফেব্রুয়ারি পর্যন্ত মোট ২৫৬টি ডেলিভারী ক্লিনিকগুলোতে হয়েছে। এতে শিশুমৃত্যু ও মাতৃমৃত্যু কমিয়ে আনা ও স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহযোগী হচ্ছে।

উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের শেষ সীমান্তের লাকমা গ্রামের বাসিন্দা কামরুন নাহার জানান,যেকোন অসুখ-বিসুখে গ্রামের মানুষকে হাওরের দীর্ঘপথ মাড়িয়ে উপজেলা সদর কিংবা জেলা সদরে যেতে হয় না। কমিউনিটি ক্লিনিকে গিয়েই তাদের অসুখ-বিসুখ ভালো হয়।
হাওর বেষ্টিত দক্ষিন শ্রীপুর ইউনিয়নের পাটাবুকা গ্রামের আয়নাল মিয়া জানান,কমিউনিটি ক্লিনিক চালু হওয়ায় প্রান্তিক জনগোষ্টির স্বাস্থ্য সেবা হাতের কাছে চলে এসেছে। এছাড়াও সার্বিক বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এতে করে শিশু ও নারীসহ আমরা সবাই উপকৃত হচ্ছি।

উপজেলার প্রেসক্লাবের সাধারন সম্পাদক ও বাদাঘাট ইউনিয়নের সীমান্তবর্তী লাউড়েরগড় গ্রামের বাসিন্দা আলম সাব্বির জানান,কোনো প্রসূতিকে(সন্তানসম্ভবা)কে এখন আর উপজেলায় কিংবা জেলায় যেতে হয় না। গ্রামের পাশে কমিউনিটি ক্লিনিকে গিয়ে ডেলিভারী (বাচ্চা প্রসব) করা হয়। কমিউনিটি ক্লিনিকের কর্মী ও ধাত্রীরা অত্যন্ত দক্ষ।

তাহিরপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সৈয়দ আবু আহমদ শাফী জানান,স্বাস্থ্যসেবা কার্যক্রম এগিয়ে নিতে সর্বাতœক চেষ্টা অব্যাহত আছে। কমিউনিটি ক্লিনিকে এখন ডেলিভারী (বাচ্চা প্রসব) করা হচ্ছে। এছাড়াও বিনা মুল্যে বিভিন্ন ঔষধ দেয়া হচ্ছে। এতে গ্রামের দরিদ্র ও নিম্ন আয়ের মানুষ গ্রামেই মানসম্মত স্বাস্থ্যসেবা পাচ্ছে।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণাসিন্ধু চৌধুরী বাবুল জানান,কমিউনিটি ক্লিনিকগুলোকে সরকার আরও লজিস্টিক সাপোর্ট দিলে এলাকার মানুষ আরও স্বাস্থ্য সুরক্ষিত থাকবে। সরকারের অগ্রাধিকারকৃত কমিউনিটি ক্লিনিক গুলোতে দরিদ্র ও নিম্ন আয়ের মানুষ গুলোর সর্বাধিক উপকৃত হবে।




ছাতকে কলেজ ছাত্র হত্যা মামলায় তিন সহপাঠীর যাবজ্জীবন

ধর্মপাশার ঘুলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রটি পরিদর্শন করলেন জেলা প্রশাসক

শাল্লার নোয়াগাঁওয়ে তান্ডব: আত্মসমর্পণকারী ৪৯ জন কারাগারে

জামালগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান সাজ্জাদ মাহমুদ সাময়িকভাবে বরখাস্ত

ধর্মপাশায় ভোট কেন্দ্র থেকে চারদিন পর ব্যালট পেপার উদ্ধার

দোয়ারাবাজারে খাল ভরাট করে আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

সুনামগঞ্জে ১৮ ইউনিয়নের ১১টিতেই নৌকার ভরাডুবি

সিলেট বিভাগে নৌকার প্রথম নারী চেয়ারম্যান সুনামগঞ্জের দীপা

গ্রামীণ রাস্তাঘাটের উন্নয়নে সরকার খুব বেশি গুরুত্ব দিচ্ছে -হুইপ পীর মিসবাহ

জগন্নাথপুরে সিএনজি ও ট্রাক্টরে মুখোমুখি সংর্ঘষে নিহত ২

১৮ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণ করে সুনামগঞ্জের সাথে ধর্মপাশার যোগাযোগ স্থাপন করা হবে : পরিকল্পনা মন্ত্রী

তাহিরপুরের সাবেক এমপি কালিচরন মুচির পরিবারে এখনও টিকে আছে নাগরী ভাষা

বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুনামগঞ্জ জেলা বিএনপির প্রতিবাদ-বিক্ষোভ

আমলাদের ‘পাছায় লাথি’ ফর্মুলায় দুঃস্থ তালিকা

গরু চুরির প্রতিবাদ করতে গিয়ে জামালগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ। আহত ৪।

আওয়ামীলীগের ৬ইউনিটের সম্মেলন প্রস্ততি কমিটি দলকে গতিশীল করতে করা হয়েছে

২০ ফেব্রুয়ারি পরিকল্পনা মন্ত্রীর দিরাই সফর নিয়ে দ্বিধাবিভক্ত আ.লীগ,দেখানো হতে পারে কালো পতাকা

সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালের প্রধান সহকারী ইকবাল ও তার স্ত্রীর সম্পদের উৎস কোথায় ?

সুনামগঞ্জ সরকারী কলেজ পুনর্মিলনী : সদস্যসচিব এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ দায়ের

এমপিরা অতঃপর ‘স্যার’ বলবেন ডিসিদের !!

error: Content is protected !!