শিরোনাম
  ছাতকে কলেজ ছাত্র হত্যা মামলায় তিন সহপাঠীর যাবজ্জীবন       ধর্মপাশার ঘুলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রটি পরিদর্শন করলেন জেলা প্রশাসক       শাল্লার নোয়াগাঁওয়ে তান্ডব: আত্মসমর্পণকারী ৪৯ জন কারাগারে       জামালগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান সাজ্জাদ মাহমুদ সাময়িকভাবে বরখাস্ত       ধর্মপাশায় ভোট কেন্দ্র থেকে চারদিন পর ব্যালট পেপার উদ্ধার       দোয়ারাবাজারে খাল ভরাট করে আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণের প্রতিবাদে মানববন্ধন       সুনামগঞ্জে ১৮ ইউনিয়নের ১১টিতেই নৌকার ভরাডুবি       সিলেট বিভাগে নৌকার প্রথম নারী চেয়ারম্যান সুনামগঞ্জের দীপা       গ্রামীণ রাস্তাঘাটের উন্নয়নে সরকার খুব বেশি গুরুত্ব দিচ্ছে -হুইপ পীর মিসবাহ       জগন্নাথপুরে সিএনজি ও ট্রাক্টরে মুখোমুখি সংর্ঘষে নিহত ২    


জগন্নাথপুর প্রতিনিধি: মরমী কবি বাউল সাধক রাধারমণ দত্তের ১০৬ তম প্রয়ান দিবস আজ বুধবার। এ উপলক্ষে রাধারমণ সমাজ কল্যাণ সাংস্কৃতিক পরিষদের আয়োজনে দিন ব্যাপী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান বৃহস্পতিবার ( ১০নভেম্বর) অনুষ্ঠিত হবে।
বৃহত্তর সিলেটের সুনামগঞ্জ জেলার একটি অন্যতম উপজেলা হচ্ছে জগন্নাথপুর। বাংলা মরমি সাহিত্যের অব্যাহত ধারায় এ উপজেলার অবদান অপরিসীম। সারা দেশের ন্যায় জগন্নাথপুরের বুকেও বহু পীর, দরবেশ, সাধু সাধক, সন্যাসি জন্ম গ্রহন করেছেন এবং তাদের বাণীর মাধ্যমে এ দেশকে পূন্য ভুমিতে পরিণত করেছেন। সূফিসাধকরা তাদের স্ব স্ব ধারায় মরমি সাহিত্যের প্রচুর সম্পদ রেখে গেছেন। যা গবেষনার বিষয় হয়ে রয়েছে। তারা চিত্তবৃত্তের এই সূরময় ভুবনে পদচারনা করে নিজস্ব সৃষ্টি ধারায় মরমি সাহিত্যের যে অমিয় প্রবাহ বইয়ে দিয়েছিলেন তা আজও দেশের মাটি ও বাতাসে অপূর্ব ব্যঞ্জনার সৃষ্টি করে চলেছে। উপমহাদেশের আত্মাধিকতা বা মরমি সাধনার মূল কেন্দ্র বিন্দুর স্রোত ধারা যদিও বাংলা এবং ভারতের বাহিরেই জন্মলাভ করেছে, কিন্তু পরবর্তীকালে এ সূফি ধারা ও মরমি বাদ বাংলার উর্বর শ্যামল জমিতেই বিকাশ লাভ করেছে আশ্চর্যজনক ভাবে। সূফি সাধক সৈয়দ শাহ হোছন আলম, মরমি কবি সৈয়দ আসহর আলী চৌধুরী, সৈয়দ শাহনুর, রাধারমন, মুন্সি রহমতুল্লাহ, আছিম শাহ, কালু শাহ সহ আউল বাউলের বিচরন ভুমি এই জগন্নাথপুর। এদের গান আজ মিলে মিশে একাকার হয়ে গেছে মাটি ও মানুষের লোহিত কনায়।
মরমী কবি রাধারমণ দত্ত জন্মগ্রহন করেন ১২৪০ বঙ্গাব্দে বা ১৮৩৩ খ্রিষ্টাব্দে জগন্নাথপুর উপজেলার পৌরসভার কেশবপুর এলাকায়। পিতার নাম রাধা মাধব দত্ত পুরকায়স্থ ও মাতার নাম সুবর্ণা দেবী। রাধারমণ সঙ্গীতের সংখ্যা ২ থেকে ৩ সহস্রাধিক হবে। রাধারমণ দত্ত শিল্পি, সুরকার ও একজন ভাল অভিনেতা ছিলেন। রাধারমণ সম্পর্কে অনেক অলৌকিক কথাও লোক মূখে শোনা যায়। রাধারমণ ভাবে বিভোর হয়ে গান রচনা করতেন। শিষ্যরা শুনে তা লিখে রাখতেন। তিনি তত্ত্বসংগীত, দেহতত্ত্ব, ভক্তিমূলক, অনুরাগ, প্রেম, ভজন, বিরহ, আক্ষেপ, মান, ধামাইল ইত্যাদি বিভিন্ন শাখার গান রচনা করতেন। বাংলার বধূ ও যুবতিদের কণ্ঠে বিভিন্ন বিবাহ অনুষ্ঠানে এখনও ভাইবে রাধারমণ বলে, ভনিতাযুক্ত ধামাইল গান শুনা যায়।
তাছাড়া গ্রাম বাংলার হাটে-মাঠে মনের সূখে বা দু:খে অনেকেই উতলা মনে গান গেয়ে পথ চলতে দেখা যায়। মাঝিরা মহানন্দে প্রেম বিরহের গানের সূর টানতে টানতে নৌকা চালায়। তাছাড়া দেশের ভাটি অঞ্চলে চাষীদের যখনই অবকাশ মেলে তখনই জমিয়ে দেয় তারা বাউল গানের আসর। এসব গানের অধিকাংশই ‘ভাইবে রাধারমণ বলে ভনিতাযুক্ত। বাংলাদেশ ও ভারতের বেতার ও টেলিভিশন রাধারমণের গান প্রায় সময় প্রচার করে আসছে। চলচিত্রেও রাধারমণের বেশ কিছু গান সংযোজিত হয়েছে।
রাধারমণ দত্তের সাধনা ছিল সহজিয়া বৈঞ্চব পদ্ধতি। সংগীত ছিল তার সাধনার অন্তর্ভূক্ত। প্রায় ৩২ বছর তিনি সাধনা করেছেন। রাধারমণ দত্ত প্রায় ৮২ বছর বয়সে ১৯১৬ খ্রিষ্টাব্দে অর্থাৎ ১৩২২ বাংলার ২৬ কার্তিক শুক্রবার শুক্লা ষষ্টিতে মরদেহ ত্যাগ করেন।
এ দিকে, বৈঞ্চব পদাবলির মহা রাজা মরমি সাধক কবি রাধারমণ দত্তের ১০৬ তম প্রয়ান দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
রাধারমণ সমাজ কল্যান সাংস্কৃতিক পরিষদ কর্তৃক রাধারমন দত্তের জন্ম মাটি জগন্নাথপুর পৌরসভার কেশবপুর বাজার সংলগ্ন রাধারমণ দত্তের স্মৃতি কমপ্লেক্সের নির্ধারিত স্থানে বৃহস্পতিবার ( ১০ নভেম্বর) আয়োজিত দিন ব্যাপি অনুষ্ঠানের প্রথম পর্বের আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি থাকবেন সুনামগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) জাহাঙ্গীর হোসেন ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সিদ্দিক আহমদ। পরে দ্বিতীয় পর্বের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের খ্যাতিমান শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।




ছাতকে কলেজ ছাত্র হত্যা মামলায় তিন সহপাঠীর যাবজ্জীবন

ধর্মপাশার ঘুলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রটি পরিদর্শন করলেন জেলা প্রশাসক

শাল্লার নোয়াগাঁওয়ে তান্ডব: আত্মসমর্পণকারী ৪৯ জন কারাগারে

জামালগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান সাজ্জাদ মাহমুদ সাময়িকভাবে বরখাস্ত

ধর্মপাশায় ভোট কেন্দ্র থেকে চারদিন পর ব্যালট পেপার উদ্ধার

দোয়ারাবাজারে খাল ভরাট করে আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

সুনামগঞ্জে ১৮ ইউনিয়নের ১১টিতেই নৌকার ভরাডুবি

সিলেট বিভাগে নৌকার প্রথম নারী চেয়ারম্যান সুনামগঞ্জের দীপা

গ্রামীণ রাস্তাঘাটের উন্নয়নে সরকার খুব বেশি গুরুত্ব দিচ্ছে -হুইপ পীর মিসবাহ

জগন্নাথপুরে সিএনজি ও ট্রাক্টরে মুখোমুখি সংর্ঘষে নিহত ২

১৮ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণ করে সুনামগঞ্জের সাথে ধর্মপাশার যোগাযোগ স্থাপন করা হবে : পরিকল্পনা মন্ত্রী

তাহিরপুরের সাবেক এমপি কালিচরন মুচির পরিবারে এখনও টিকে আছে নাগরী ভাষা

বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুনামগঞ্জ জেলা বিএনপির প্রতিবাদ-বিক্ষোভ

আমলাদের ‘পাছায় লাথি’ ফর্মুলায় দুঃস্থ তালিকা

গরু চুরির প্রতিবাদ করতে গিয়ে জামালগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ। আহত ৪।

আওয়ামীলীগের ৬ইউনিটের সম্মেলন প্রস্ততি কমিটি দলকে গতিশীল করতে করা হয়েছে

২০ ফেব্রুয়ারি পরিকল্পনা মন্ত্রীর দিরাই সফর নিয়ে দ্বিধাবিভক্ত আ.লীগ,দেখানো হতে পারে কালো পতাকা

সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালের প্রধান সহকারী ইকবাল ও তার স্ত্রীর সম্পদের উৎস কোথায় ?

সুনামগঞ্জ সরকারী কলেজ পুনর্মিলনী : সদস্যসচিব এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ দায়ের

এমপিরা অতঃপর ‘স্যার’ বলবেন ডিসিদের !!

error: Content is protected !!