শিরোনাম
  ছাতকে কলেজ ছাত্র হত্যা মামলায় তিন সহপাঠীর যাবজ্জীবন       ধর্মপাশার ঘুলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রটি পরিদর্শন করলেন জেলা প্রশাসক       শাল্লার নোয়াগাঁওয়ে তান্ডব: আত্মসমর্পণকারী ৪৯ জন কারাগারে       জামালগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান সাজ্জাদ মাহমুদ সাময়িকভাবে বরখাস্ত       ধর্মপাশায় ভোট কেন্দ্র থেকে চারদিন পর ব্যালট পেপার উদ্ধার       দোয়ারাবাজারে খাল ভরাট করে আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণের প্রতিবাদে মানববন্ধন       সুনামগঞ্জে ১৮ ইউনিয়নের ১১টিতেই নৌকার ভরাডুবি       সিলেট বিভাগে নৌকার প্রথম নারী চেয়ারম্যান সুনামগঞ্জের দীপা       গ্রামীণ রাস্তাঘাটের উন্নয়নে সরকার খুব বেশি গুরুত্ব দিচ্ছে -হুইপ পীর মিসবাহ       জগন্নাথপুরে সিএনজি ও ট্রাক্টরে মুখোমুখি সংর্ঘষে নিহত ২    


প্রতিদিন প্রতিবেদকঃ তথাকথিত ব্যবস্থাপনার নামে লুটপাঠ বন্ধ কর,টাঙ্গুয়ার হাওরে মাছ,গাছ,পাখিসহ জীববৈচিত্র ফিরিয়ে আন এই শ্লোগান নিয়ে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র ও পরিবেশ সুরক্ষার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
সোমবার সকাল ১১টায় হাওর বাচাঁও আন্দোলন সুনামগঞ্জ জেলা কমিটির আয়োজনে শহরের আলফাত স্কয়ার(ট্রাফিক পয়েন্টে) এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়। ঘন্টাব্যাপী এ মানববন্ধনে বিভিন্ন শ্রেণীপেশার লোকজন অংশগ্রহন করেন।
হাওর বাঁচাও আন্দোলন জেলা কমিটির সভাপতি ইয়াকুব বখত বহলুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ওবায়দুল হক মিলনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, সাধারণ সম্পাদক বিজন সেন রায়, যুগ্ম সাধারণ সম্পাদক সালেহিন চৌধুরী শুভ, সাংগঠনিক সম্পাদক এ কে কুদরত পাশা, জেলা কমিটির সহ সভাপতি রাধিকা রঞ্জন তালুকদার, আলী হায়দার সাংগঠনিক সম্পাদক শহীদনূর আহমেদ, সদস্য আব্দুল গনি আনসারি, এম আর শামীম, মিজানুর রহমান, ফারুক আহমদ, তাহিরপুর উপজেলা কমিটির সদস্য সচিব হোসাইন শরীফ বিপ্লব, শান্তিগঞ্জ উপজেলা কমিটির সাধারণ সম্পাদক আবু সাইদ প্রমুখ। ।
বক্তারা বলেন,এশিয়া মহাদেশের মধ্যে বিখ্যাত সুনামগঞ্জের ধর্মপাশা ও তাহিরপুর উপজেলা অবস্থিত একশত বর্গমাইল এলাকাজুড়ে এই টাঙ্গুয়ার হাওরের অবস্থান। এই টাঙ্গুয়ার হাওর অত্যন্ত জীববৈচিত্র সম্পন্ন একটি হাওর হওয়ার কারণে এই হাওরকে জাতিসংঘ সদস্য রাষ্ট্রকর্তৃক রাম সাইট এলাকা হিসেবে স্বীকৃতি ঘোষনা করা হয়েছিল। এটাকে প্রাকৃতিক জীববৈচিত্র জলাভূমির ও মর্যাদা দেয়া হয়। টাঙ্গুয়ার হাওরকে ১৯৯৯ সালে সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষনাও করা হয় এবং পরবর্তীতে ২০০০ সালে ৩০ জানুয়ারী সেটাকে রামসার সাইট ঘোষনা করা হয়। পরে ২০০১ সালে বাংলাদেশ সরকার ও সুইজারল্যান্ড সরকার কর্তৃক টাঙ্গুয়ার হাওর রক্ষনাবেক্ষন করতে একটি সমঝোতা স্মারক চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। সেই চুক্তির আলোকে ২০০৩ সালের ৯ নভেম্বর এই হাওরের রক্ষনাবেক্ষনে সুইজারল্যান্ড সরকারের চুক্তি অনুযায়ী দায়িত্ব নেয় সুনামগঞ্জ জেলা প্রশাসন। গত ১৭ বছর ধরে এই টাঙ্গুয়ার হাওরকে জেলা প্রশাসক কর্তৃক রক্ষনাবেক্ষন করে আসলেও সিএনআর এস কর্তৃক এই টাঙ্গুয়ার হাওরের রক্ষনাবেক্ষনে তদারকি করলেও এই এনজিওরা লাভবান হয়েছে ঠিকই কিন্তু ধবংস করে দিয়েছে এই হাওরটিকে।
এই হাওরে মাছের যে অভয়াশ্রম গড়ে তোলার কথা সেখানে অব্যবস্থাপনার কারণে হাওরের তলদেশে পলিথিনসহ নানান বিষাক্ত দ্রব্যাদি অবাধে পেলে দেয়ার কারণে মৎস্য নিধন হিজল করচ গাছ অবাধে কেটে নেওয়া এবং এখানে একজন ম্যাজিস্ট্রেট এর নেতৃত্বে পুলিশ ও আনসার সদস্যরা থাকার পরও রাতের আধাঁরে কিভাবে পাখি শিকারীরা পাখি শিকার করে নিয়ে যাচ্ছে ও মৎস্যজীবিরা কিভাবে মৎস্য নিধন করে দেশীয় প্রজাতির মাছের রাজা সেই বিখ্যাত টাঙ্গুয়ার হাওরে আজ মাছ শূন্য,এই শীতের মৌসুমে ও অতিথি পাখির দেখা মিলছে না। অবিলম্বে এই এনজিওদেরর রক্ষনাবেক্ষনের সমযকালে যদি কোন অনিয়ম আর র্দূনীতি হয়ে থাকে তার শ্বেতপত্র জনসম্মুখে প্রকাশের জন্য সরকারের নিকট দাবী জানান।
একই সাথে সঙ্কটাপন্ন টাঙ্গুয়ার হাওর রক্ষায় অনতিবিলম্বে কার্যকর উদ্যোগ গ্রহণের জোর দাবি জানান হাওর বাঁচাওয়ের নেতৃতৃন্দ । অন্যতায় এই হাওরের জীববৈচিত্র রক্ষার জন্য আগামীতে আরো কঠোর কর্মসূচী ঘোষনারও হুসিয়ারি জানান তারা।




ছাতকে কলেজ ছাত্র হত্যা মামলায় তিন সহপাঠীর যাবজ্জীবন

ধর্মপাশার ঘুলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রটি পরিদর্শন করলেন জেলা প্রশাসক

শাল্লার নোয়াগাঁওয়ে তান্ডব: আত্মসমর্পণকারী ৪৯ জন কারাগারে

জামালগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান সাজ্জাদ মাহমুদ সাময়িকভাবে বরখাস্ত

ধর্মপাশায় ভোট কেন্দ্র থেকে চারদিন পর ব্যালট পেপার উদ্ধার

দোয়ারাবাজারে খাল ভরাট করে আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

সুনামগঞ্জে ১৮ ইউনিয়নের ১১টিতেই নৌকার ভরাডুবি

সিলেট বিভাগে নৌকার প্রথম নারী চেয়ারম্যান সুনামগঞ্জের দীপা

গ্রামীণ রাস্তাঘাটের উন্নয়নে সরকার খুব বেশি গুরুত্ব দিচ্ছে -হুইপ পীর মিসবাহ

জগন্নাথপুরে সিএনজি ও ট্রাক্টরে মুখোমুখি সংর্ঘষে নিহত ২

১৮ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণ করে সুনামগঞ্জের সাথে ধর্মপাশার যোগাযোগ স্থাপন করা হবে : পরিকল্পনা মন্ত্রী

তাহিরপুরের সাবেক এমপি কালিচরন মুচির পরিবারে এখনও টিকে আছে নাগরী ভাষা

বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুনামগঞ্জ জেলা বিএনপির প্রতিবাদ-বিক্ষোভ

আমলাদের ‘পাছায় লাথি’ ফর্মুলায় দুঃস্থ তালিকা

গরু চুরির প্রতিবাদ করতে গিয়ে জামালগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ। আহত ৪।

আওয়ামীলীগের ৬ইউনিটের সম্মেলন প্রস্ততি কমিটি দলকে গতিশীল করতে করা হয়েছে

২০ ফেব্রুয়ারি পরিকল্পনা মন্ত্রীর দিরাই সফর নিয়ে দ্বিধাবিভক্ত আ.লীগ,দেখানো হতে পারে কালো পতাকা

সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালের প্রধান সহকারী ইকবাল ও তার স্ত্রীর সম্পদের উৎস কোথায় ?

সুনামগঞ্জ সরকারী কলেজ পুনর্মিলনী : সদস্যসচিব এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ দায়ের

এমপিরা অতঃপর ‘স্যার’ বলবেন ডিসিদের !!

error: Content is protected !!