শিরোনাম
  আদালতের ব্যতিক্রমী রায়: সংশোধনের জন্য ৭০ শিশুকে দেয়া হয়েছে মা-বাবার জিম্মায়       পাইলগাঁও ইউনিয়নে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীদের প্রচারণায় ব্যস্ত       জামালগঞ্জে দুর্গাপূজায় ইউপি নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ       সুনামগঞ্জে শ্রমিকলীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত       জগন্নাথপুরে এক শিশুর মরদেহ উদ্ধার       বিমানবন্দরে সংবর্ধিত হলেন জেলা আওয়ামীলীগ সভাপতি মতিউর রহমান       সুনামগঞ্জে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালন করেছে এনজিও সংস্থা পদক্ষেপ       ধর্মপাশায় সুখাইড় রাজাপুর দক্ষিণ ইউনিয়নে প্রার্থী বাছাইয়ে বর্ধিত সভা অনুষ্ঠিত, জনপ্রীয়তায় শীর্ষে মোকাররম       সুনামগঞ্জের নুরুজপুরে যুবকের ৪ খন্ড লাশ উদ্ধার       সুনামগঞ্জে শিশু ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন কারাদন্ড    


আল-হেলাল : হিন্দুদের সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজায় উৎসব বোনাস ও ছুটি প্রদানের দাবিতে মঙ্গলবার বেলা ১২টার সময় রেজিষ্ট্রার্ড ট্রেড ইউনিয়ন সুনামগঞ্জ জেলা হোটেল রেস্টুরেন্ট মিস্টি বেকারী শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ-২৮৮৩-এর পক্ষ থেকে জেলা প্রশাসকের কার্য্যালয়ে স্মারকলিপি প্রদান করা হয়েছে। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি লিলু মিয়া,সাধারন সম্পাদক পিন্টু দাস, সাংগঠনিক সম্পাদক সুরঞ্জিত সেন দাস, অর্থ সম্পাদক সাইফুল ইসলাম প্রমূখ । সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুলিপি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব,বিভাগীয় কমিশনার, শ্রম ভবনের মহাপরিচালক,কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহা-পরিদর্শক, জেলা পুলিশ সুপার, আঞ্চলিক শ্রমদপ্তর এর উপ-পরিচালক,কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সভাপতিকে প্রদান করা হয়েছে। স্মারকলিপিতে উল্লেখ করা হয়,হিন্দুদের সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা আসন্ন।

এই ধর্মীয় উৎসব স্ব স্ব ধর্মাবলম্বী সকল শ্রেণী পেশার জনগণের নিকট আনন্দের বার্তা নিয়ে আসলেও হোটেল শ্রমিকদের সব সময় এই আনন্দ থেকে বঞ্চিত করা হয়। কারণ দুর্গা পুজায় হিন্দু হোটেল-রেস্টুরেন্ট মিস্টি বেকারি শ্রমিকরা কোন উৎসব বোনাস পান না। এমন কি অধিকাংশ হোটেল-রেস্টুরেন্ট শ্রমিকদের পুজায় কোন ছুটিও প্রদান করা হয় না। বরং দুর্গা পূজায় অধিকাংশ হোটেল-রেস্টুরেন্ট মিস্টি কারিগর শ্রমিকদের অতিরিক্ত কাজ করতে হয়। আর যে সকল শ্রমিকদের ছুটি দেওয়া হয় তাদের ছুটির দিনের মজুরিও দেওয়া হয় না। এছাড়া বাংলাদেশ শ্রম আইন ২০০৬ (অদ্যাবধি সংশোধিত) এর ধারা ২ (২ক) এবং বাংলাদেশ শ্রম বিধিমালা-২০১৫ এর বিধি ১১১(৫) অনুযায়ী প্রত্যেক শ্রমিককে উৎসব বোনাস ও ছুটি প্রদান করা আইনত বাধ্যতামূলক।

অথচ হোটেল মালিকরা সরকারী আইন লঙ্ঘন করে সম্পূর্ণ বেআইনীভাবে এই সকল কর্মকান্ড চালালেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে নির্বিকার থাকেন। শুধু আইনগতভাবে নয় ধর্মীয় মূল্যবোধ ও মানবাধিকারের দিক থেকেও হোটেল রেস্টুরেন্ট মিস্টি বেকারী শ্রমিকদের উৎসব বোনাস ন্যায্য অধিকার। শুধু তাই নয় বাংলাদেশ শ্রম আইন-এর ৫ ধারায় নিয়োগপত্র ও পরিচয়পত্র, ৬ ধারায় সার্ভিস বই, ২ (১০) ধারায় প্রতিবছর চাকুরীর জন্য ৪৫ দিনের গ্রাচুইটি, ২৬ (ক) ধারায় চাকুরীচ্যূতি জনিত ৪ মাসের নোটিশ পে, ১০৩ ধারায় সপ্তাহে দেড়দিন সাপ্তাহিক ছুটি, ১০৮ ধারায় দৈনিক ৮ ঘন্টা সপ্তাহে ৪৮ ঘন্টা কাজ, অতিরিক্ত কাজের জন্য দ্বিগুণ মজুরি প্রদান, ১১৫ ধারায় বছরে ১০ দিন নৈমিত্তিক ছুটি, ১১৬ ধারায় ১৪ দিন অসুস্থ্যতার ছুটি, ১১৭ ধারায় প্রতি ১৮ দিন কাজের জন্য ১ দিন অর্জিত ছুটি, ১১৮ ধারায় ১১ দিন উৎসব ছুটি প্রদানের আইন থাকলেও শ্রমিকদেরকে এই সকল আইনগত অধিকার হতে বঞ্চিত করা হচ্ছে। অথচ হোটেল মালিকরা সরকারী আইন ও চুক্তি লঙ্ঘন করে সম্পূর্ণ বেআইনীভাবে এই সকল কর্মকান্ড চালালেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে নির্বিকার। শ্রম আইনে স্বাস্থ্যকর পরিবেশে কাজ ও বাসস্থানের বিধান থাকলেও শ্রমিকরা অস্বাস্থ্যকর পরিবেশে কাজ করতে ও থাকতে বাধ্য হন।

শ্রমিকরা দৈনিক ১০/১২ ঘন্টা অমানবিক পরিশ্রম করে অর্ধাহারে-অনাহারে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে বাধ্য হয়। এমতাবস্থায় হোটেল শ্রমিকদের আসন্ন শারদীয় দুর্গা পুজায় মাসিক বেতনের সমপরিমান উৎসব বোনাস প্রদানের প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কঠোর হস্তক্ষেপ কামনা করেন তারা। স্মারকলিপি প্রদান করা হয়েছে। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি লিলু মিয়া,সাধারন সম্পাদক পিন্টু দাস, সাংগঠনিক সম্পাদক সুরঞ্জিত সেন দাস, অর্থ সম্পাদক সাইফুল ইসলাম প্রমূখ । সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুলিপি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব,বিভাগীয় কমিশনার, শ্রম ভবনের মহাপরিচালক,কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহা-পরিদর্শক, জেলা পুলিশ সুপার, আঞ্চলিক শ্রমদপ্তর এর উপ-পরিচালক,কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সভাপতিকে প্রদান করা হয়েছে। স্মারকলিপিতে উল্লেখ করা হয়,হিন্দুদের সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা আসন্ন। এই ধর্মীয় উৎসব স্ব স্ব ধর্মাবলম্বী সকল শ্রেণী পেশার জনগণের নিকট আনন্দের বার্তা নিয়ে আসলেও হোটেল শ্রমিকদের সব সময় এই আনন্দ থেকে বঞ্চিত করা হয়। কারণ দুর্গা পুজায় হিন্দু হোটেল-রেস্টুরেন্ট মিস্টি বেকারি শ্রমিকরা কোন উৎসব বোনাস পান না। এমন কি অধিকাংশ হোটেল-রেস্টুরেন্ট শ্রমিকদের পুজায় কোন ছুটিও প্রদান করা হয় না। বরং দুর্গা পূজায় অধিকাংশ হোটেল-রেস্টুরেন্ট মিস্টি কারিগর শ্রমিকদের অতিরিক্ত কাজ করতে হয়। আর যে সকল শ্রমিকদের ছুটি দেওয়া হয় তাদের ছুটির দিনের মজুরিও দেওয়া হয় না।

এছাড়া বাংলাদেশ শ্রম আইন ২০০৬ (অদ্যাবধি সংশোধিত) এর ধারা ২ (২ক) এবং বাংলাদেশ শ্রম বিধিমালা-২০১৫ এর বিধি ১১১(৫) অনুযায়ী প্রত্যেক শ্রমিককে উৎসব বোনাস ও ছুটি প্রদান করা আইনত বাধ্যতামূলক। অথচ হোটেল মালিকরা সরকারী আইন লঙ্ঘন করে সম্পূর্ণ বেআইনীভাবে এই সকল কর্মকান্ড চালালেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে নির্বিকার থাকেন। শুধু আইনগতভাবে নয় ধর্মীয় মূল্যবোধ ও মানবাধিকারের দিক থেকেও হোটেল রেস্টুরেন্ট মিস্টি বেকারী শ্রমিকদের উৎসব বোনাস ন্যায্য অধিকার। শুধু তাই নয় বাংলাদেশ শ্রম আইন-এর ৫ ধারায় নিয়োগপত্র ও পরিচয়পত্র, ৬ ধারায় সার্ভিস বই, ২ (১০) ধারায় প্রতিবছর চাকুরীর জন্য ৪৫ দিনের গ্রাচুইটি, ২৬ (ক) ধারায় চাকুরীচ্যূতি জনিত ৪ মাসের নোটিশ পে, ১০৩ ধারায় সপ্তাহে দেড়দিন সাপ্তাহিক ছুটি, ১০৮ ধারায় দৈনিক ৮ ঘন্টা সপ্তাহে ৪৮ ঘন্টা কাজ, অতিরিক্ত কাজের জন্য দ্বিগুণ মজুরি প্রদান, ১১৫ ধারায় বছরে ১০ দিন নৈমিত্তিক ছুটি, ১১৬ ধারায় ১৪ দিন অসুস্থ্যতার ছুটি, ১১৭ ধারায় প্রতি ১৮ দিন কাজের জন্য ১ দিন অর্জিত ছুটি, ১১৮ ধারায় ১১ দিন উৎসব ছুটি প্রদানের আইন থাকলেও শ্রমিকদেরকে এই সকল আইনগত অধিকার হতে বঞ্চিত করা হচ্ছে।

অথচ হোটেল মালিকরা সরকারী আইন ও চুক্তি লঙ্ঘন করে সম্পূর্ণ বেআইনীভাবে এই সকল কর্মকান্ড চালালেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে নির্বিকার। শ্রম আইনে স্বাস্থ্যকর পরিবেশে কাজ ও বাসস্থানের বিধান থাকলেও শ্রমিকরা অস্বাস্থ্যকর পরিবেশে কাজ করতে ও থাকতে বাধ্য হন। শ্রমিকরা দৈনিক ১০/১২ ঘন্টা অমানবিক পরিশ্রম করে অর্ধাহারে-অনাহারে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে বাধ্য হয়। এমতাবস্থায় হোটেল শ্রমিকদের আসন্ন শারদীয় দুর্গা পুজায় মাসিক বেতনের সমপরিমান উৎসব বোনাস প্রদানের প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কঠোর হস্তক্ষেপ কামনা করেন তারা।




আদালতের ব্যতিক্রমী রায়: সংশোধনের জন্য ৭০ শিশুকে দেয়া হয়েছে মা-বাবার জিম্মায়

পাইলগাঁও ইউনিয়নে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীদের প্রচারণায় ব্যস্ত

জামালগঞ্জে দুর্গাপূজায় ইউপি নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ

সুনামগঞ্জে শ্রমিকলীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

জগন্নাথপুরে এক শিশুর মরদেহ উদ্ধার

বিমানবন্দরে সংবর্ধিত হলেন জেলা আওয়ামীলীগ সভাপতি মতিউর রহমান

সুনামগঞ্জে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালন করেছে এনজিও সংস্থা পদক্ষেপ

ধর্মপাশায় সুখাইড় রাজাপুর দক্ষিণ ইউনিয়নে প্রার্থী বাছাইয়ে বর্ধিত সভা অনুষ্ঠিত, জনপ্রীয়তায় শীর্ষে মোকাররম

সুনামগঞ্জের নুরুজপুরে যুবকের ৪ খন্ড লাশ উদ্ধার

সুনামগঞ্জে শিশু ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন কারাদন্ড

১৮ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণ করে সুনামগঞ্জের সাথে ধর্মপাশার যোগাযোগ স্থাপন করা হবে : পরিকল্পনা মন্ত্রী

তাহিরপুরের সাবেক এমপি কালিচরন মুচির পরিবারে এখনও টিকে আছে নাগরী ভাষা

বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুনামগঞ্জ জেলা বিএনপির প্রতিবাদ-বিক্ষোভ

আমলাদের ‘পাছায় লাথি’ ফর্মুলায় দুঃস্থ তালিকা

গরু চুরির প্রতিবাদ করতে গিয়ে জামালগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ। আহত ৪।

আওয়ামীলীগের ৬ইউনিটের সম্মেলন প্রস্ততি কমিটি দলকে গতিশীল করতে করা হয়েছে

২০ ফেব্রুয়ারি পরিকল্পনা মন্ত্রীর দিরাই সফর নিয়ে দ্বিধাবিভক্ত আ.লীগ,দেখানো হতে পারে কালো পতাকা

সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালের প্রধান সহকারী ইকবাল ও তার স্ত্রীর সম্পদের উৎস কোথায় ?

সুনামগঞ্জ সরকারী কলেজ পুনর্মিলনী : সদস্যসচিব এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ দায়ের

এমপিরা অতঃপর ‘স্যার’ বলবেন ডিসিদের !!

error: Content is protected !!