শিরোনাম
  প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মবার্ষিকীতে ৭৫ কেজি ওজনের কেক কাটলেন এমপি মানিক       ছয় মাস পর কারামুক্ত হলেন শাল্লার ঝুমন দাশ       পশ্চিম তেঘরিয়ায় বসত ঘরে দুর্ধর্ষ চুরি,স্বর্ণ ও নগদ টাকা লুট       রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর       সেতু বাস্তবায়নে ঐক্যবদ্ধ হওয়ার আহবাণ জানালেন পরিকল্পণামন্ত্রী ও নিউইয়র্ক আ:লীগ নেতা শাহী       জামালগন্জে বৈধ ইজারাদাকে সরকারের রাজস্ব আদায়ে বাধা প্রদানে বিএনপি সভাপতির নেতৃত্বে মানববন্ধন       জামালগঞ্জে বিএনপি নেতা এমদাদুল হক আফিন্দীর নামে চাঁদাবাজির অভিযোগ :       জামালগঞ্জে হাওরে মাছের আকাল, চাষের মাছই ভরসা       ছাতক পৌর মেয়রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে আদালতে মামলা       দিরাইয়ে মডেল মসজিদের নির্মাণ কাজে ধীরগতি    


জামালগঞ্জ প্রতিনিধিঃ দুই দশক আগেও জামালগঞ্জের হাওরাঞ্চলে প্রচুর মাছ পাওয়া যেত। এখন পাওয়া যাচ্ছে সামান্য। উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, হাওরের অনেক মাছ ইতিমধ্যে বিলুপ্ত হয়ে গেছে। বর্তমান বিলুপ্তির পথে রয়েছে অনেক প্রজাতির মাছ। উনাদের মতে শুকনা মৌসুমে জলমহাল পানিশূন্য করে রাসায়নিক দিয়ে মাছ ধরা, জমিতে মাত্রাতিরিক্ত রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার, জলমহাল ইজারা নীতিমালা না মেনে মাছ ধরা, প্রকৃত জেলেদের হাতে জলমহাল না থাকা, অভয়াশ্রমের অভাব, হাওরের বনজ সম্পদ ধ্বংস, প্রজনন মৌসুমে নিষিদ্ধ জাল দিয়ে মাছ মারাসহ নানা কারণে হাওরের মাছ বিলুপ্ত হচ্ছে।
উপজেলার জেলে সম্প্রদায় ও মৎস্য ব্যবসায়ীদের সূত্রে জানা যায়, বাংলাদেশের মিঠা পানির অন্যতম স্থান হলো সুনামগঞ্জের জামালগঞ্জ। এই উপজেলায় ছোট-বড় ১৩টি হাওর রয়েছে। যা মিঠা পানির মাছ উৎপাদনের জন্য প্রযোজ্য। জামালগঞ্জের বিভিন্ন হাওরে মাছ স্থানীয় চাহিদা মিটিয়ে একসময় দেশের অন্যান্য জেলায়ও যেত। কিন্তু এখন আর মাছের সেই সুদিন নেই। এখন স্থানীয় হাটবাজারে মাছের আকাল। স্থানীয়দের একমাত্র চাষের মাছের উপর ভরসা করতে হচ্ছে।
স্থানীয় মৎস্যজীবীদের সাথে আলাপ করে জানা যায়, বর্তমানে শোল, সীলন, নানিদ, রিটা, বামাস, দেশীয় পাঙ্গাস, চিতল, দেশী পুঁটি, রানী, চেলা, পাবদা, ভাইনসহ অনেক প্রজাতির হাওরের মাছ বিলুপ্তি হওয়ার পথে। তাদের দাবি হাওরের জমি ও জলমহালে কীটনাশকের অবাধ ব্যবহার, হাওরের বনজ সম্পদ ধ্বংস, অভয়াশ্রমের অভাব, অবৈধ জাল দিয়ে মাছ ধরাসহ নানা কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
উপজেলার মৎস্য অফিস সূত্রে জানা যায়, উপজেলার মোট মাছ উৎপাদন ৪ হাজার ৭৬৯ দশমিক ৮৭ মেট্রিক টন। পুকুরে মাছের উৎপাদন ১৫৯ দশমিক ৩৪৫ মেট্রিক টন। উপজেলার মোট মাছের চাহিদা ৩ হাজার ৮২০ দশমিক ৫ মেট্রিক টন। নিবন্ধিত মৎস্যজীবীর সংখ্যা ৮ হাজার ৭৫২ জন। পরিচয়প্রাপ্ত মৎস্যজীবীর সংখ্যা ৬ হাজার ৪৭৯ জন। পুকুরের সংখ্যা ৩১৫টি। বিলে মাছ উৎপাদন দশমিক ২৯৭০ মেট্রিক টন।
উপজেলার জামালবাজ গ্রামের মৎস্যজীবী সুবোধ বর্মণ জানান, ২০ বছর আগে সুরমা-বৌলাই নদীতে পাঙ্গাস, চিতল, আইড়সহ বড় বড় মাছ পাওয়া যেত। গেল দশ বছর ধরে আর পাওয়া যায় না। কবে পাঙ্গাস ধরেছিলাম মনেই নেই। তিনি আরও বলেন, জেলেরা জলমহালের মালিক না থাকায় ইজারাদার বেশি টাকা দিয়ে জলমহাল ইজারা নেয়। কিন্তু ফাইল দেওয়ার সময় তা না দিয়ে বছরে বছরে তারা জলমহাল থেকে মাছ ধরে। তাই দেশীয় মাছের সংখ্যা আগের তুলনায় প্রায় অনেকটাই কমে গেছে।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) সীমা রানী বিশ্বাস বলেন, নানা কারণে দেশীয় মাছ বিলুপ্ত হচ্ছে। এর মধ্যে জলমহাল পানিশূন্য করে রাসায়নিক-কীটনাশক দিয়ে মাছ ধরা। জমিতে মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহার। জলমহাল ইজারা নীতিমালা না মানা। হাওরের বনজ সম্পদ ধ্বংস করা। অপরিকল্পিত বাঁধের কারণে মাছের চলাচলের বিঘœ হওয়ায় প্রজনন ব্যাহত হচ্ছে। অধিকাংশ জলমহালে পলি ভরাটের কারণে মাছের আবাসস্থল নষ্ট হয়ে যাওয়ার কারণে হাওরের মাছ বিলুপ্ত হচ্ছে।




প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মবার্ষিকীতে ৭৫ কেজি ওজনের কেক কাটলেন এমপি মানিক

ছয় মাস পর কারামুক্ত হলেন শাল্লার ঝুমন দাশ

পশ্চিম তেঘরিয়ায় বসত ঘরে দুর্ধর্ষ চুরি,স্বর্ণ ও নগদ টাকা লুট

রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর

সেতু বাস্তবায়নে ঐক্যবদ্ধ হওয়ার আহবাণ জানালেন পরিকল্পণামন্ত্রী ও নিউইয়র্ক আ:লীগ নেতা শাহী

জামালগন্জে বৈধ ইজারাদাকে সরকারের রাজস্ব আদায়ে বাধা প্রদানে বিএনপি সভাপতির নেতৃত্বে মানববন্ধন

জামালগঞ্জে বিএনপি নেতা এমদাদুল হক আফিন্দীর নামে চাঁদাবাজির অভিযোগ :

জামালগঞ্জে হাওরে মাছের আকাল, চাষের মাছই ভরসা

ছাতক পৌর মেয়রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে আদালতে মামলা

দিরাইয়ে মডেল মসজিদের নির্মাণ কাজে ধীরগতি

১৮ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণ করে সুনামগঞ্জের সাথে ধর্মপাশার যোগাযোগ স্থাপন করা হবে : পরিকল্পনা মন্ত্রী

তাহিরপুরের সাবেক এমপি কালিচরন মুচির পরিবারে এখনও টিকে আছে নাগরী ভাষা

বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুনামগঞ্জ জেলা বিএনপির প্রতিবাদ-বিক্ষোভ

আমলাদের ‘পাছায় লাথি’ ফর্মুলায় দুঃস্থ তালিকা

গরু চুরির প্রতিবাদ করতে গিয়ে জামালগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ। আহত ৪।

আওয়ামীলীগের ৬ইউনিটের সম্মেলন প্রস্ততি কমিটি দলকে গতিশীল করতে করা হয়েছে

২০ ফেব্রুয়ারি পরিকল্পনা মন্ত্রীর দিরাই সফর নিয়ে দ্বিধাবিভক্ত আ.লীগ,দেখানো হতে পারে কালো পতাকা

সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালের প্রধান সহকারী ইকবাল ও তার স্ত্রীর সম্পদের উৎস কোথায় ?

সুনামগঞ্জ সরকারী কলেজ পুনর্মিলনী : সদস্যসচিব এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ দায়ের

এমপিরা অতঃপর ‘স্যার’ বলবেন ডিসিদের !!

error: Content is protected !!